বাণিজ্য মেলায় ৩৯১ কোটি টাকার রপ্তানি আদেশ

0

শেষ হলো মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এ বছরের মেলায় ৩৯১ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে, যা গত বছরের চেয়ে ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরো এ বারের সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম জানান, আগামীতে আরো বড় পরিসরে মেলার আয়োজন করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী, প্রায় ৩৫ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ ৩৯১ দশমিক ৮২ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়া গেছে এবারের বাণিজ্য মেলায়। গত বছরের তুলনায় যা ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি।

এবারের মেলায় পণ্য বেচাকেনাও হয়েছে গতবারের তুলনায় ১৫ শতাংশ বেশি। আনুমানিক প্রায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে এ বছরের আয়োজনে। মেলায় ৩০৪ টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম জানান, এ বছরের বর্ষ পণ্য হস্তশিল্প। এই হস্তশিল্পকে সারা বছর প্রচার করা হবে। এছাড়া প্রতিটি গ্রামে হস্তশিল্প পণ্য তৈরিতে সহায়তা করবে সরকার। এতে সারা দেশে ৬ লক্ষ কর্মসংস্থান তৈরি হবে।

উল্লেখ্য, দেশীয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে এই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা আয়োজিত হয়ে আসছে। তবে, এবার বাণিজ্য মেলা শুরু হয়েছে ২১ জানুয়ারি যা শেষ হয় ২০ ফেব্রুয়ারি।

২১ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় এ আয়োজনের উদ্বোধন করেন। অন্যান্য বার ১ জানুয়ারি থেকে এ মেলা শুরু হলেও এবার নির্বাচনের কারণে পিছিয়ে যায়।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here