ঢাকার শেরে বাংলা নগরে শুরু হয়েছে মাসব্যাপী ২৫তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২০ (ডিআইটিএফ)। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সার্বিক আয়োজনে জমে উঠেছে ৩২ একরের মেলা প্রাঙ্গণ।

২১টি দেশের অংশগ্রহণে এ মেলায় দেশি বিদেশি স্টলের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮৩টি। এ বছর স্টল সংখ্যা কমানো হলেও বাড়ানো হয়েছে প্রবেশ মূল্য।

বিদেশী বস্ত্র-পণ্যের পাশাপাশি দেশীয় নানা স্টলের বাহারি পণ্য দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেছে। দেশীয় বস্ত্র, কসমেটিক্স অ্যান্ড বিউটি প্রোডাক্টস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, স্পোর্টস আইটেম, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, টয়লেট্রিজ,প্লাস্টিক গুডস, হোম ইন্টেরিয়র, জুয়েলারি, সিরামিকস, ক্যাবল, ফাস্টফুড, আসবাবপত্র ও হস্তশিল্পজাত পণ্য, উপহার সামগ্রীর স্টলে ভীড় লক্ষণীয়।

 

বরাবরের মতো এবারের মেলাতেও এসএমই পণ্যের প্যাভিলিয়নে দর্শক-ক্রেতাদের সাড়া জাগানো আগ্রহ ছিল। এসএমই ফাউন্ডেশন প্যাভিলিয়নে রংপুর ক্রাফটের বিক্রেতার মতে এবারের মেলাতে ভালো সাড়া পাওয়া যাচ্ছে এবং সময়ের সাথে সাথে বিক্রি বাড়বে বলে আশা করেন।

বিক্রেতার পাশাপাশি ক্রেতাদের ভালো আগ্রহও লক্ষ্য করা যায়। ধানমন্ডি থেকে আগত ক্রেতা এক বিশ্ববিদ্যালয় ছাত্র হুমায়ুনের মতে, “গতবারের মতো এবারের মেলাতেও আকর্ষণীয় অনেক পণ্য এসেছে। দ্রব্যমূল্য স্বাভাবিক পর্যায়ে আছে এখনও পর্যন্ত”।
এসএমই প্যাভিলিয়নে এবারে মোট স্টলের সংখ্যা ২২টি। শতদল হস্তশিল্প, তুনাজ্জিনা স্টাইল, পিপলস ফুটওয়্যার এন্ড লেদার গুডস, রংপুর ক্রাফট, স্টেলার ডিজিটাল লিঃ, সেঞ্চুরি ফার্মস লিমিটেড (ফুড), কে বি পটারি ইন্ডাস্ট্রিজ ছাড়াও এই প্যাভিলিয়নে আছে উদ্যোক্তাদের তৈরি খাবারের স্টল। মাটির তৈরি হস্তশিল্পের প্রতি ক্রেতাদের আগ্রহ তুলনামূলক বেশি লক্ষ্য করা যায়। উদ্যোক্তাদের নিপুণ হাতের কাজ দর্শক-ক্রেতাদের মুগ্ধ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনী ঘোষণার মাধ্যমে এ মেলা বছরের প্রথম দিন শুরু হয়ে চলবে পুরো মাস জুড়ে। মেলা উপলক্ষ্যে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে এবং কয়েকটি ভ্রাম্যমাণ ইউনিটের অবস্থান রয়েছে মেলা প্রাঙ্গণে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।

মশিউর শাফী
ফিল্ড রিপোর্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here