জেডিপিসি-তে বৈশাখী মেলা

জেডিপিসি'(জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার) নামটার সাথে যুক্ত আছে শত শত উদ্যোক্তার স্বপ্ন,আর এই স্বপ্ন পূরণে জেডিপিসি পালন করে আসছে অনন্য ভূমিকা।
বাঙালীর বাঙালীয়ানার উৎসব ‘বাংলা নবর্বষ-১৪২৬’ উপলক্ষে গতকাল শুক্রবার উদ্বোধন হয়েছে পাটজাত পণ্যের মেলা।  ১২ থেকে ১৫ এপ্রিল চার দিনব্যাপী পাটজাত পণ্যের প্রদর্শন ও বিক্রয়ের ব্যবস্থা করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। মেলা প্রদর্শিত হচ্ছে জেডিপিসি প্রাঙ্গণে।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান।
বিশেষ অতিথি হিসাবে ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা)
গুলনাহার নাজমুন নাহারএবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেডিপিসি’র নির্বাহী পরিচালক রীনা পারভীন।

পাটপণ্যের ব্যাপক প্রসারের লক্ষ্যে রাজধানীর মনিপুরিপাড়া জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) প্রাঙ্গনে এ প্রদর্শনী হবে।

দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ এবং উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা করাই মূলত এইসব মেলার উদ্দেশ্য। জেডিপিসি’র মাধ্যমে পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

উল্লেখ্য, ৪৬টি স্টলে সাজানো হয়েছে এই মেলা এবং আশার কথা পাটজাত পণ্যের উদ্যোক্তাগণ এ পর্যন্ত ২৮০ রকমের পাটপণ্য উৎপাদন করছেন।

সরকারের গৃহীত পদক্ষেপসমূহ যথাযথ ভাবে বাস্তবায়ন হলে ঐতিহ্যবাহী সোনালী আঁশ পাটকে বিশ্বব্যাপী স্বীকৃতি দেয়ার মাধ্যমে বাংলাদেশের সমৃদ্ধি আরো ত্বরান্বিত হবে, এমনটায় মনে করছেন আয়োজকরা এবং উদ্যোক্তারা।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here