জিইএমকো-নেসকো ট্রান্সফরমার চুক্তি

0

আটশ ২৫টি ২৫০ কেভিএ ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার কেনার জন্য জেনারেল ইলেকট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি লি. (জিইএমকো)-এর সাথে চুক্তি করেছে এবং নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো)। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)’র সভাকক্ষে আজ এ চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী ৮২৫ টি ২৫০ কেভিএ ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমারের মুল্য ৪০ কোটি ১৬ লাখ ২,৫০০ টাকা।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র পরিচালক (অর্থ) ও যুগ্মসচিব মোঃ মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য (প্রশাসন) এবং জিইএমকো পরিচালনা পর্ষদের পরিচালক ও যুগ্মসচিব সাইদ কুতুব। বিএসইসি’র পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং জিইএমকো লিঃ এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বদরুন নাহার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। জিইএমকো’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌ. মোঃ আশরাফুল ইসলাম এবং নেসেকো’র প্রকল্প পরিচালক প্রকৌঃ মোঃ আবু হেনা মোস্তফা কামাল চুক্তিতে সই করেন। নেসকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মোঃ জাকিউল ইসলাম এবং নেসকো ও জিইএমকো’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ মনিরুল ইসলাম বলেন, জিইএমকো’র ট্রান্সফরমার আন্তর্জাতিক মানদণ্ড মেনে তৈরি করা হয়। তিনি বলেন, ট্রান্সফরমারের কোয়ালিটির সাথে প্রতিযোগিতামুলক বাজারে টিকে থাকতে গ্রহণযোগ্য দাম নির্ধারণ করতে হবে।

জিইএমকো আইএসও ৯০০১:২০১৫ সনদ প্রাপ্ত প্রতিষ্ঠান। এছাড়া জিইএমকো’র ট্রান্সফরমার বুয়েট, চুয়েট ও রুয়েট পরীক্ষিত। ট্রান্সফরমার উৎপাদন ও বাজারজাত করার জন্য জিইএমকো’র রয়েছে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড IEC-60076 অনুযায়ী মানসম্পন্ন ট্রান্সফরমার উৎপাদন সনদ যা টাইপ টেস্ট নামে পরিচিত। বিশ্বের অল্প সংখ্যক দেশ (ভারত, চীন, সুইজারল্যান্ড, ইতালি, কানাডা) এর ইন্ডিপেন্ডেন্ট ল্যাবরেটরি ট্রান্সফরমারের আন্তর্জাতিক মানসম্পন্ন টাইপ টেষ্ট সার্টিফিকেট প্রদান করে থাকে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ কর্তৃক ট্রান্সফরমার ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলোর জন্য টাইপ টেষ্ট সার্টিফিকেট গ্রহণ বাধ্যতামূলক করেছে।

জিইএমকো’র ব্যবস্থাপনা পরিচালক নেসকো’র কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, এ চুক্তির কারণে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে। এতে সময় ও অর্থ সাশ্রয় হবে। তিনি আরো বলেন, সরকারি প্রতিষ্ঠান সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম)’র মাধ্যমে জিইেএমকো ও বিএসইসি’র যে কোন প্রতিষ্ঠানের পণ্য ও সেবা ক্রয় করতে পারে। নেসকো লিঃ এর মতো অন্যান্য বিদ্যুৎ বিতরণ সংস্থা যেমন বিপিডিবি, ডিপিডিসি, ডেসকো, ওজোপাডিকো ও বিআরইবিকে জিইএমকো’র পণ্য ক্রয়ে ডিপিএম সুবিধা গ্রহণের আহবান জানান তিনি।

এ পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ ব্যবস্থাপনায় জিইএমকো’র ট্রান্সফরমার ব্যবহারে কোন দুর্ঘটনা বা ব্লাস্ট হওয়ার তথ্য পাওয়া যায়নি। নিরাপদ বিদ্যুৎ সরবরাহে জিইএমকো’র ট্রান্সফরমার ব্যবহার করে দেশের উন্নয়নের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে বক্তারা গুরুত্ব আরোপ করেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here