বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন দিলরুবা তালহা

0

দুবাইয়ে মাত্র পর্দা উঠলো “ইন্টারন্যাশনাল এপেরাল এন্ড টেক্সটাইল ফেয়ার ২০২১” এর। সারা বিশ্বের পণ্য প্রদর্শকদের কাছে খুবই সমাদ্রিত একটি ইভেন্ট এটি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছরই সংযুক্ত আরব আমিরাতের এই আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করেন হাজার হাজার উদ্যোক্তা। ফেব্রিকস, গার্মেন্টস, হ্যান্ডব্যাগ, ফুটওয়্যার, ক্লোথিং আইটেমের বিশ্ব সেরা

“ইন্টারন্যাশনাল এপেরাল এন্ড টেক্সটাইল ফেয়ার” এ বিভিন্ন দেশের ব্যবসায়ী ও উদ্যোক্তারা তাদের পণ্যের স্যাম্পল প্রদর্শন করেন। মান, মূল্য যাচাই করে আন্তর্জাতিক ক্রেতারা অর্ডার দেন চাহিদা মাফিক। মূলত, ব্যবসায় প্রচার এবং প্রসার এই এক্সিবিশন এর মূল উদ্দেশ্য। এই প্রদর্শনীতে বাংলাদেশের স্বনামধন্য উদ্যোক্তারাও বিভিন্ন সময় অংশ নিয়ে গর্বিত করেছেন দেশকে।

2 2

এবারের এই আন্তর্জাতিক মেলায় বাংলাদেশের ২২টি স্টল ছিলো। তাদেরই একজন উদ্যোক্তা দিলরুবা তালহা। তার উদ্যোগের নাম তুনাজ্জিনা স্টাইল। উদ্যোক্তা দিলরুবা তালহা তার উদ্যোগে মসলিন শাড়ী, জামদানী শাড়ী, নকশীকাঁথা, খাদির ফ্যাশনেবল লেডিস ড্রেস, জুটের ব্যগ এবং হ্যান্ডিক্র‍্যাফট আইটেম তৈরি করেন।

উদ্যোক্তা দিলরুবা তালহা উদ্যোক্তা বার্তাকে শোনান তার যাত্রাপথের গল্প। গত নভেম্বরের ২৭ তারিখ যাত্রা শুরু করেন এই মেলার উদ্দেশ্যে। তিনি বলেন, “পণ্য ভর্তি ব্যগ নিয়ে দুবাই এয়ারপোর্ট পৌছে যাই। ট্যাক্সি ভাড়া করে আমরা World Trade Centre এ পৌছাই। এক্সিবিশন প্রাঙ্গনে আমাদের ‘বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো’র দায়িত্বরত ব্যক্তিরা আমাদের স্বাগত জানান। শুরু হয় বিদেশের মাটিতে দেশকে প্রতিনিধিত্ব করার যাত্রা।”

3 2

আন্তর্জাতিক এই মেলার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, “অনেক ভালো। আমাদের দেশের পণ্য খুব পছন্দ করেছে সবাই। জুট এর ব্যাগ,খাদির পণ্যে খুব আগ্রহী। বেশ কিছু অর্ডার কনফার্ম করেছি।” বিদেশীরা আমাদের পণ্যকে কিভাবে দেকছে প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমাদের দেশের পণ্য অনেক মান ভালো। অন্যদেশের পণ্যের সাথে মান অনুযায়ী যথেষ্ট প্রশংসা পেয়েছে। অন্য দেশের অংশগ্রহণকারীরাও খুব আন্তরিক ছিলো। সবাই স্টলে ভিজিট করেছে।”

এভাবেই দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা দেশের বাইরে পরিচিত করাচ্ছে এক অন্য বাংলাদেশকে, এক বদলে যাওয়ার স্বপ্নে আত্মপ্রত্যয়ী বাংলাদেশকে।

মশিউর শাফী,
ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here