কোনো স্টলে দেশীয় পোষাক, কোথাও রংবেরঙের  দেশীয় গহনা, কোথাও বা আছে বাহারি সব সাজসজ্জার উপকরণ। ‘চারুকলার’ উদ্যোগে ধানমন্ডি ২৭ এর মাইডাস সেন্টারের তেরো তলায় শুরু হয়েছে দুই দিন ব্যাপী “ফাগুন হাওয়ার মেলা”।

কয়েকজন তরুণের ভিন্নধর্মী এ উদ্যোগে সাড়া দিয়ে চৌত্রিশটি স্টলে প্রায় পঞ্চাশ জন উদ্যোক্তার সমাগম ঘটেছে দেশীয় পণ্যের এই মেলায়। স্টলে স্টলে দেশীয় ও ঐতিহ্যের সাথে সম্পর্কিত এসব পণ্য ইতোমধ্যেই ক্রেতা দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করছে। বসন্তর আগমনী কথা চিন্তা করে সবাই নিজের নিজের পছন্দের পণ্য সংগ্রহ করছেন।

uddoktabarta003 2

মেলায় স্টল গুলোতে রয়েছে বাহারী সব দেশীয় শাড়ি, থ্রিপিস, ওড়না, পাঞ্জাবি, চাদর। এছাড়াও ঐতিহ্য ও সংস্কৃতির সাথে মিল রেখে গলার হার, হাতের চুড়ি, কানের দুল, আংটি, টিপ, চুলের ক্লিপ। পাশাপাশি রয়েছে ছেলেদের জন্য ব্রেসলেট, আংটি সহ পাটের নানা ধরণের পণ্য ও ভোজনরসিকদের জন্য দেশীয় পিঠার আয়োজন। উদ্যোক্তাদের তৈরি বাসন্তী পণ্যগুলোই দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।

uddoktabarta004 1

গতবারের ‘ফাগুন বরণ মেলা’ থেকে অনুপ্রাণিত হয়ে এবার আয়োজন করা হয়েছে এই ‘ফাগুন হাওয়ার মেলা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোমী কিছু শিক্ষার্থীদের উদ্যোগে গড়ে তোলা সংগঠন “চারুকলা” এই মেলার আয়োজক। দেশীয় ও ঐতিহ্যর সাথে মিশে থাকা এসব পণ্যের প্রতি আগ্রহ সৃষ্টি সহ অনলাইন পণ্যের প্রতি বিশ্বাস ও গ্রহণযোগ্যতা বাড়ানোই এই অনুষ্ঠানের মূল লক্ষ্য বলে জানান আয়োজকরা।

uddoktabarta002 1

ছয় ফেব্রুয়ারি উদ্বোধন হয়ে দুইদিন ব্যপী এ মেলা চলবে আগামী সাত ফেব্রুয়ারি শুক্রবার রাত আটটা পর্যন্ত। উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিতে আজই চলে আসুন এবং দেশীয় সব বাসন্তী পণ্য সংগ্রহ করে নিন।

মশিউর শাফী
ফিল্ড রিপোর্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here