ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের (স্কিটি) ভাইস প্রিন্সিপাল মো. আব্দুল খালেক বলেছেন, বর্তমান সময়ে নারীরা অনেক এগিয়ে গেছে।

শনিবার রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের (স্কিটি) উদ্যোক্তা হাট পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

আব্দুল খালেক বলেন, এখানে যে মেলাটা হচ্ছে, এটা নারীদের জন্য অনেক বড় ব্যাপার, কারণ তারা এখানে প্রশিক্ষণ নিয়েছেন এবং পণ্য দিয়েও স্টল দিয়েছেন। নারীরা এখন সাবলম্বী হচ্ছেন, এগিয়ে যাচ্ছেন।

উদ্যোক্তা হাটে রয়েছে বিসিকের প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তাদের নানান দেশীয় পণ্যের সমাহার। উদ্যোক্তা হাটে থাকবে বুটিকস, পাট ও লেদার, রেডিমেট গার্মেন্টস, বেডশীট, হস্তশিল্প, নকশীকাঁথা, বাঁশ, বেত ও শন, কাঠ জাত দ্রব্য, এগ্রো ফুড, মাশরুম, জুয়েলারি, ইলেকট্রনিক্স দ্রব্য, মধু এবং প্লাষ্টিক দ্রব্য সহ বিশাল পণ্য সামগ্রী।

ফয়েজ ফাউন্ডেশনের মোস্তাফিজুর রহমান বলেন, আমরা উদ্যোক্তা তৈরী করছি, বিভিন্ন রকম পরামর্শ প্রদান করে থাকি। নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা তৈরী, দেশব্যাপী রক্তদানে উদ্বুদ্ধকরণ প্লাটফর্ম তৈরীসহ প্রান্তিক জনপদে সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছি।

স্কিটি উদ্যোক্তা হাটে অংশ নেওয়া পিপলস ফুটওয়্যার এন্ড লেদার গুডসের নারী উদ্যোক্তা রেজবিন হাফিজ উদ্যোক্তা বার্তাকে বলেন, এটা উদ্যোক্তাদের মিলন মেলা। এখানে যারা প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তা আছেন তারাই এখানে অংশ গ্রহণের সুযোগ পেয়েছেন।

রেজবিন বলেন, এখানে এমন একটা প্ল্যাটফর্ম প্রশিক্ষণ পেলাম এবং পাশাপাশি পন্যগুলোও বাজারজাত করার সুযোগ পেলাম।

এছাড়াও উদ্যোক্তা হাটে শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয়েছে বিয়স ভিত্তিক বিশেষ চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তিনদিন ব্যাপী স্কিটি উদ্যোক্তা হাট-২০১৯ এর আয়োজন করেছে স্কিটি এসোসিয়েশন অব বাংলাদেশ (সাব)।

উদ্যোক্তা হাট-২০১৯ এর কমিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা গাজী তৌহিদুর রহমান উদ্যোক্তা বার্তাকে বলেন, স্কিটি থেকে প্রায় ৫০ হাজারের বেশী উদ্যোক্তারা ট্রেনিং নিয়েছেন। উদ্যোক্তারা ঠিকমত উদ্যোগ গ্রহণ করতে পারছেন কিনা তার জন্য স্কিটির এলামনাইরা মিলে একটি প্ল্যাটফর্ম-স্কিটি এসোসিয়েশন অব বাংলাদেশ (সাব) গড়ে তুলেছেন। যেসব উদ্যোক্তারা ট্রেনিং নিয়েছেন তারা ঠিকমতো উদ্যোগ নিতে পেরেছেন কিনা তার জন্য যাবতীয় সাপোর্ট দেয়া, মেন্টরিং, কাউন্সিলিংয়ের কাজ করছেন সাব। পাশাপাশি অনলাইন ও অফলাইন মার্কেট গড়ে তোলার জন্যও কাজ করছে এই এসোসিয়েশন।

 

কোরবান আষাঢ়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here