উদ্যোক্তা- ড চিং চিং

প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভুমি পর্যটন নগরী বান্দরবান।

বান্দরবানের অবারিত সবুজ আর মনোরম পাহাড়ঘেরা প্রকৃতির  মাঝে বেড়ে ওঠা এক আলোকিত খ্যাতিমান এস এম ই উদ্যোক্তা ড চিং চিং ।

৪০০ বছরের ঐতিহ্যবাহী ঢাকার নান্দনিক সংস্কৃতি এবং গৌরবময় ইতিহাসের চলমান এক অংশ রিকশা  আর্ট বা রিকশা পেইন্টিং। একসময় ঢাকার নতুন রিকশায় আঁকা হতো নতুন নতুন ছবি। কখনও জায়গা করে নিতো  জাতীয় স্মৃতিসৌধ, কখনও রয়েল বেংগল টাইগার আবার কখনও বা নতুন নতুন মুক্তি পাওয়া ছবির শ্রেষ্ঠাংশে অভিনয় করা নায়ক নায়িকার মুখ।

Uddoktabarta5

কালের বিবর্তনে রিকশা আজ খুব কম ব্যবহার করা হচ্ছে এমন একটি বাহন। পেশা হারিয়ে ফেলতে বাধ্য হয়েছেন এর পেইন্টিং এর শিল্পীরা। প্রায় হারিয়ে যাওয়া এই রিকশা পেইন্টিং কে যে কজন শিল্পী কিংবা উদ্যোক্তা তাদের কাজের মাধ্যম হিসেবে ব্যবহার করে শিল্পানুরাগী কিংবা ক্রেতাদের কাছে দিচ্ছেন ঐতিহ্যের ছোয়ায় তাদের শিল্পকর্ম কিংবা পণ্য তাদের মধ্যে অন্যতম এসএমই উদ্যোক্তা ড চিং চিং।

Uddoktabarta3

ড চিং চিং এর পেনডেন্ট এ লেখা দেখতেই আপনার বিস্ময় কাটবেনা, আপনি কিনতে থাকবেন আশির দশকে হারিয়ে গিয়ে আপনার পণ্য এমন জাদু রঙে রংবাজ, বদনাম, অশিক্ষিত, ছুটির ঘন্টা কিংবা নীল আকাশের নীচে এই সব সুপারহিট বাংলা চলচ্চিত্রের লোগো নামের পেনডেন্ট। সিনিয়র সিটিজেনস বলতে পারবেন তাদের নতুন প্রজন্মের কাছে “আমাদের সময় এমন কালারফুল ছিলো সিনেমা এবং এর ক্যাম্পেইন “।

Uddoktabarta 6

সানগ্লাস, বেবি সানগ্লাস এর বারস এ দেখবেন বর্ণিল রিকশা আর্ট এর কারুকাজ।

এছাড়াও এই খ্যাতিমান উদ্যোক্তা ডিজাইন করেছেন অনেক লাইফস্টাইল প্রোডাক্টসে। নানান দৈনন্দিন ব্যবহার্য পণ্য সামগ্রীতে।

মোবাইল পার্স, কি রিং, কেটলি, কানের দুল, মগ ছোট বড় নানা ধরনের ট্রাঙ্কে একেছেন মনকাড়া ডিজাইন, দিয়েছেন ঐতিহ্যের ছোঁয়া।

প্লাস্টিক দূষণ রোধে কাঁচের বোতলে এঁকেছেন রঙিন নকশা। পানি খাওয়ার বোতলে নকশাশৈলী যে কোনো ঐতিহ্যের ধারক ফ্যাশনেবল অভিজাত রুচির ছোয়ায় যে কোনো পরিবারকে চিনিয়ে দেবে প্রকৃতির প্রতি মমতাবোধ এবং স্বাস্থ্য সুরক্ষায় প্লাস্টিক বোতলে পানি না খাওয়ার ট্রেন্ড এর মাধ্যমে।

ইতিহাসের ছাত্রী ড চিং চিং ২০১৬ সাল থেকে তার উদ্যোগ নিয়ে এগিয়ে চলেছেন।

কাজ করছেন দুটি শাখা নিয়ে, প্রথম টি হলো আদিবাসীদের ঐতিহ্যবাহী বয়নে আধুনিক ডিজাইনের পোষাক এবং দ্বিতীয় টি হলো ঐতিহ্যবাহী রিকশা আর্ট।

Uddoktabarta1

তরুণ উদ্যোক্তা ড চিং চিং “আলোকিত নারী “ সম্মাননা পেয়েছেন, সম্মাননা পেয়েছেন “উদ্যোক্তা সম্মাননা” চাকরী খুজব না চাকরী দেব কর্তৃক এবং সেই সাথে অর্জন করেছেন আরও সম্মাননা।

ধানমন্ডি ২৭ নম্বরে ডাব্লিউ ভি এ অডিটোরিয়ামে ৯ থেকে ১২ নভেম্বর অনুষ্ঠিতব্য বিই’য়া মেলায়  খ্যাতিমান তরুণ এসএমই উদ্যোক্তা আছেন, এবং সেই সাথে আছে তার উদ্যোগ এর নানা পণ্য সামগ্রীর ডিসপ্লে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here