“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১” উদ্বোধন

0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জন্মশত বার্ষিকী ২০২০-২১ সালে দেশব্যাপি উদযাপিত হচ্ছে। মুজিববর্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১” ।


বিগ আয়োজনের মাধ্যমে তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের নতুন উদ্ভাবনী ধারণাকে উৎসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলা এবং এই আয়োজনটিকে আন্তর্জাতিক পর্যায়ে একটি ফ্ল্যাগশীপ প্রোগ্রাম হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ২০২০-২১ সালে ৩টি আয়োজন যথা বিশ্ববিদ্যালয় ও স্টেকহোল্ডার অ্যাক্টিভেশন ক্যাম্পেইন, টিভি রিয়েলিটি শো এবং আন্তর্জাতিক রোড শো সম্পন্ন করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আজকের এই আয়োজনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘তরুণদের অনুপ্রাণিত করতে ও উৎসাহ দিতে বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও রাজনৈতিক দর্শন বর্তমান ও ভবিষ্যৎ প্রজেন্মর কাছে তুলে ধরতে হবে। তাহলে তারা কখনেও জীবন সংগ্রামে পরাজিত হবে না।’

প্রতিমন্ত্রী তাঁর আলোচনায় আরও বলেন, ‘বঙ্গবন্ধু শুধু বাংলাদেশরই নয়, সারা বিশ্বের। জাতির পিতা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন আদর্শকে অনুপ্রাণিত করতে ইনোভেশন গ্র্যান্ট প্লাটফর্মে সারা বিশ্বের তরুণ উদ্ভাবকদের জন্য স্বপ্ন পূরণের আকর্ষণীয় প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তোলা হবে।’

এখানে উল্লেখ্য যে, বিগ এর আন্তর্জাতিক রোড শো এর মাধ্যমে প্রাপ্ত স্টার্ট আপদের মধ্য থেকে একটি দক্ষ ও অভিজ্ঞ বিচারক প্যানেলের মাধ্যমে তাদের নির্বাচন করা হবে। আমেরিকা, কম্বোডিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, নেপাল, ভুটান, মালদ্বীপ, চায়না, হংকং, জাপান, ইটালিসহ বিভিন্ন দেশকে এই আন্তর্জাতিক রোড শো এর মাধ্যমে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের (বিগ)এর প্রতিযোগিতায় আবেদন জমা পড়েছে ৭ হাজারেরও বেশি দেশী-বিদেশী স্টার্টআপ। এরমধ্যে বাছাই পর্বে টিকছে মাত্র ৭৫টি। এই ৭৫টির মধ্যে ৬৫টি দেশী এবং ১০টি বিদেশী স্টার্টআপ রয়েছে।

এই ৭৫ স্টার্টআপদের নিয়ে এ পর্যায়ের বড় আয়োজন হল টিভি রিয়েলিটি শো এবং গ্র্যান্ড ফিনালে।

এই স্টার্টআপ হতে নির্বাচিত সেরা ৩৬ টি স্টার্ট আপকে ১০ লাখ টাকা করে গ্রান্ট এবং ফাইনাল রাউন্ডে যাওয়ার সুযোগ পাবে। ফাইনালে সেরা স্টার্টআপকে দেওয়া হবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

বিগ-২০২১ এর আয়োজনে স্পন্সর রয়েছে ইভ্যালি, ওয়ালটন এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here