"প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা -২০১৯"

প্রযুক্তিতে বিশ্ব যখন জয়জয়কার তখন বাংলাদেশও পিছিয়ে নেই কোন অংশে। বিশ্বায়নের এই যুগে উন্নত দেশ গুলোর ন্যায় প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই। দেশের আপামর জনগণকে নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচয় ঘটানো। কর্মক্ষেত্র থেকে শুরু করে প্রাত্যহিক জীবনের প্রতিটি ধাপে প্রযুক্তির ব্যবহার ও এর সুফল সম্পর্কে অবগত করবার লক্ষ্যে দেশে প্রতিনিয়ত বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হচ্ছে প্রযুক্তি বিষয়ক ছোট বড় অনেক সেমিনার।

Uddoktabarta8 3
জনাব মোঃ নূরুল ইসলাম সুজন, এমপি, মাননীয় মন্ত্রী, রেলপথ মন্ত্রণালয়

এই লক্ষ্যে “ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট” আজ রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজন করে “প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা -২০১৯”। মূলত তাদের কার্যক্রম ছিলো প্রযুক্তিতে সেরাদের বিশেষ সম্মাননা ও দক্ষ কারিগরদের চাকরীতে যোগদানের সুযোগ প্রদান।

দ্বিতীয় বারের মতো এই আয়োজনটি করেছে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট। প্রযুক্তি খাতে যারা ভালো করছে তাদেরকে আরও ভালো করার প্রেরণা এবং যারা পিছিয়ে আছে তাদের মধ্যে নতুন উদ্যম তৈরীতে ইতিবাচক ভূমিকা রাখতেই এ আয়োজন।

Uddoktabarta5 3
পুরস্কার গ্রহণ করছেন নারী ফ্রিল্যান্সার রোফাইদা খুরশিদ লিটা

বিগত দশ বছর ধরে আইটি শিল্পের উন্নয়নে নিষ্ঠার সাথে অবদান রেখে চলছে ক্রিয়েটিভ আইটি। ৩০ হাজারেরও বেশী প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দিয়েছেন তারা। যাদের বড় একটা অংশ এখন সফল ফ্রিল্যান্সার এছাড়াও ভালো পজিশনে কাজ করছে দেশে-বিদেশে।

Uddoktabarta2 2
“প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা -২০১৯” অনুষ্ঠানে উপস্থিত প্রশিক্ষণার্থী ও অতিথিবৃন্দ

ক্রিয়েটিভ আইটিতে ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট সম্পন্ন করা ৭০০ কারিগরি শিক্ষার্থীদের হাতে আজ তুলে দেয়া হলো দক্ষতার সনদ, ৫০০ জন শিক্ষার্থী পেল জব প্লেসমেন্ট সেলের মাধ্যমে তথ্য প্রযুক্তি অঙ্গনে ক্যারিয়ার গড়ার সুযোগ। এছাড়াও ৫২ জন সেরা প্রযুক্তি দক্ষ কারিগর তাদের সাফল্যের স্বীকৃতি স্বরূপ পেলেন “প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা – ২০১৯”।

Uddoktabarta3 2
“প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা -২০১৯” অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্রশিক্ষণার্থী

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ নূরুল ইসলাম সুজন, এমপি, মাননীয় মন্ত্রী, রেলপথ মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে ছিলেন জনাব মুনির হাসান, হেড অব ইউথ প্রোগ্রাম, প্রথম আলো, জনাব সৈয়দ আলমাস কবীর, প্রেসিডেন্ট, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার সেলস এন্ড সার্ভিস (বেসিস) সহ রাজনৈতিক ব্যাক্তিবর্গ, ক্রিয়েটিভ আইটির সকল সদস্যবৃন্দ, সম্মানিত ব্যাক্তিবর্গ, সাংবাদিক এবং শিক্ষার্থীবৃন্দরা।

Uddoktabarta 6
অনুষ্ঠানে উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দ ও টপ ফ্রিল্যান্সার

এসময় মন্ত্রী বলেন, “দক্ষ কারিগরদের চাকরীতে সুযোগ নয় বরং বলা উচিৎ কর্মসংস্থানের সুযোগ প্রদান করা হবে এবং পরবর্তীতে তারাও সুযোগ দিবে”। তিনি আরও বলেন, “রেলওয়ে সেক্টর এখনও যথেষ্ট ডিজিটালাইজড হয়নি তাই খুব দ্রুত রেলওয়েতে আইটি বিভাগ করা হবে এবং ডিপলোমা সহ অনেক আইটি এক্সপার্টদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে সেখানে”।

Uddoktabarta4 3
পুরস্কার গ্রহণ করছেন ফ্রিল্যান্সার আফসার হোসেন

অনুষ্ঠানের সম্মানিত অতিথিরা প্রজন্মের ৫২জন প্রযুক্তি দক্ষ কারিগরদের হাতে ৮টি ক্যাটাগরিতে সম্মাননা সূচক এওয়ার্ড তুলে দেন। এওয়ার্ড গুলো- অদম্য, টপ ফ্রিল্যান্সার, নারী ফ্রিল্যান্সার, এমপ্লয়ি, উদ্যোক্তা, ফ্রিল্যান্সার টিম, বিগিনার্স এচিভমেন্ট ও ডিস্ট্যান্ট লার্নিং এওয়ার্ড। এছাড়াও ৫০০জন পেলো স্বনামধন্য প্রতিষ্ঠানে যোগদানের নিয়োগ পত্র।

Uddoktabarta6 3
“প্রযুক্তিতে দক্ষ কারিগর সম্মাননা -২০১৯” অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দ ও প্রশিক্ষণার্থী

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে উপস্থিত হন ড. মোঃ কায়কোবাদ, প্রফেসর, বুয়েট; জনাব ফারহানা এ রহমান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, বেসিস ; দিদারুল আলম, ডিরেক্টর, বেসিস সহ প্রমুখ।
অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে ক্রিয়েটিভ আইটির শিক্ষার্থীদের মনোমুগ্ধকর সঙ্গীত ও সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে।

 

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here