উত্তরবঙ্গের সিল্কসিটির একজন অসাধারণ দীপ্তিময় তরুণ উদ্যোক্তা আব্দুল গণি। ওষুধ শিল্পের সঙ্গে প্রথমে একজন উদ্যোক্তা হিসেবে নিজের নাম লেখান তিনি। তিনি পিইটি বোতল যেটাকে বলে সেই পিইটি বোতল দিয়ে যেটাতে ঔষধ তৈরি করা হয়, সরিষার তেল বাজারজাত করা হয় এবং এরকম গুরুত্বপূর্ণ জায়গায় যে বোতলটি ব্যবহার করা হয়, ফুডগ্রেডেড বোতল এবং স্বাস্থ্য সুরক্ষায় যে বোতল গুলো ব্যবহার করা হয় সেই বোতল গুলো বানানো শুরু করেন। এবং এক অসাধারণ সাফল্য নিয়ে আসেন আবদুল গণি।

পুরো রাজশাহী বিভাগের মধ্যে প্রথম এই প্লাস্টিকের বোতল তৈরির একটি অত্যন্ত সুন্দর মান সম্পন্ন এবং কেতাদুরস্ত বলা যায় যে সময়ের সঙ্গে ডিজাইন মিলিয়ে চলা এইরকম একটি সুদৃঢ় ব্যবসার অবস্থান তিনি গড়ে তুলেন এবং স্বনামখ্যাত উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা পরিচালনা করেন। তার আগে বলা যায় জীবনের বিভিন্ন ধাপে, বিভিন্ন সময়ে টেলিকমের সাথে ব্যবসা করেছেন, বিভিন্ন ব্যবসার সাথে, মোবাইল টেকনোলজি নিয়ে, মোবাইল হ্যান্ড স্মার্টফোনের ব্যবসা করেছেন, এইরকম বিভিন্ন এজেন্সিশীপ নিয়ে তরুণ, বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা এক ঝলমলে তরুণ যিনি চিন্তা করেছেন আমি উদ্যোক্তা হবো, আমি কখোনো চাকরি করবো না। সেই নাম টি আব্দুল গণি।

উদ্যোক্তা আব্দুল গণির আজকে আরেকটি নতুন ভুবনের পরিচয় হলো। এখন বিভিন্ন জায়গায় কাজ করতে গিয়ে যেমন- পণ্য পরিবহনে, পণ্য উপস্থাপনে এবং পণ্য সংরক্ষণে সবচাইতে বড় যেই প্রয়োজনীয় বিষয়টি বা ব্যাপারটি বা জিনিসটি প্রয়োজন হয় সেটি হচ্ছে কার্টন। সে পেপার দিয়ে কার্টন তৈরি করবার নতুন একটি ফ্যাক্টরি তৈরি করলেন আব্দুল গনি। তার ব্যবসার শাখায় আরেকটি নতুন পালক যুক্ত হল এবং এই পালকটি আরেকটি নতুন দিকের কথা বলছে। বাংলাদেশে আজকে শিল্পের সম্ভাবনা অসাধারণ। আজ বাংলাদেশের ই-কমার্স মার্কেটের ব্যাপক প্রসার ঘটেছে এবং পণ্যের উপস্থাপন, পণ্যের সংরক্ষণ, পণ্যের পরিবহন, পণ্যের যাতায়াত সবকিছু নিয়ে কার্টন অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। এই অনুসঙ্গকে অনুধাবন করেই আব্দুল গণি তার নতুন কার্টন ফ্যাক্টরির নাম দিয়েছেন এজি প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ। এই কার্টন ফ্যাক্টরি আজকে উদ্বোধন করলেন৷

উল্লেখ করা যায় যে রাজশাহীতে একটি বড় মেলা চলছে, এই মেলা উপলক্ষে রাজশাহীতে গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের উপস্থিতি ঘটেছে, সমাগম ঘটেছে, বিসিকের চেয়ারম্যান জনাব মোশতাক হাসান এনডিসি, তিনি রাজশাহীতে উপস্থিত ছিলেন এবং উদ্যোক্তাদের শক্তিশালী করার মনোভাব নিয়ে যে অত্যন্ত ক্ষিপ্রগতিতে কাজ করছে বিসিক এবং এগিয়ে নিচ্ছে উদ্যোক্তাদেরকে সেই বিসিক রাজশাহী শিল্পাঞ্চলেরই একজন উদ্যোক্তা আব্দুল গণি। সেই আব্দুল গণির (এজি প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ) ফ্যাক্টরির উদ্বোধন করলেন আজকে মোশতাক হাসান এনডিসি। এ সময় উপস্থিত ছিলেন এজি প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ এর সহ উদ্যোক্তা সুফিয়া খাতুন, বিসিকের ডিজিএম জাফর বায়েজিদ, বিসিক শিল্প নগরী কর্মকর্তা ফয়সাল আহমেদ।

আরও উপস্থিত ছিলেন আব্দুল গণির এজি প্রিন্টিং এন্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ এর পক্ষ থেকে সকল প্রতিনিধিবৃন্দ এবং সেখানে ফিতা কেটে, দোয়া পড়ে সকলে মিলে এই ফ্যাক্টরির উদ্বোধন করা হয়। বিসিকের চেয়ারম্যানের এই সানুগ্রহ উপস্থিতি একজন উদ্যোক্তা কে অনেক অনুপ্রাণিত করেছে।

আব্দুল গণি বললেন যে, “আমার একটা স্বপ্ন পূরণ হয়েছে, আমি সবসময় চেয়েছি নতুন কিছু যে করবো এটা এমন ভাবে করতে চাই যেনো দশজন মানুষের উপকার হয় এবং দশজন মানুষ তার ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারেন, দশজন মানুষ তাদের ব্যবসার একটা উন্নতি সাধন করতে পারেন এবং আজকে যে বিসিকের চেয়ারম্যান মহোদয় এখানে উপস্থিত থেকে এটা করেছেন সেই জন্য আমি অত্যন্ত খুশি এবং আনন্দিত। আমার অনুপ্রেরণা কয়েক হাজারগুণ বেড়ে গেছে আর যে একটা উত্তেজনা ছিলো সেটা যেনো আজকে পুরোপুরি একদম আলহামদুলিল্লাহ পূরণ হয়েছে”।

আবদুল গণি মনে করেন যে, রাজশাহী তথা সমগ্র উত্তরবঙ্গে এবং উত্তরবঙ্গ ছাড়িয়ে সারা দেশে একটি মাঝারি খাতের একটি প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে, ব্যাপক সারা মিলবে এবং অনেক সুন্দর ভাবে তিনি তার নতুন ব্যবসাকে পরিচালনা করবেন বলে আশা ব্যক্ত করেছেন।

স্পেশাল ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here