প্রতিমন্ত্রীর কাছ থেকে প্রণোদনার চেক পেলেন উদ্যোক্তারা

0

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে যশোরের ঝিকরগাছায় কোভিড -১৯ এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রীর প্রণোদনা ঋণের চেক বিতরণ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

আজ বৃহস্পতিবার যশোরের ঝিকরগাছা উপজেলার ফুল বিপণন কেন্দ্রে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তা ফুলচাষীদের মাঝে এ প্রণোদনা চেক বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

উপজেলা প্রশাসন ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) অনুষ্ঠানটির আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, পাস করে চাকরির পিছনে না ছুটে, ঋণ নিয়ে ব্যবসা শুরু করতে। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’’

তিনি বলেন, ‘আমাদেরকে নতুন নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি সেবা ও পণ্য উৎপাদন বৃদ্ধি যেমন সম্ভব তেমনি অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করা যাবে। যার মাধ্যমে প্রকৃত মানব উন্নয়ন নিশ্চিত হবে। দেশে টেকসই এবং অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’

rin2

বঙ্গমাতার অনন্য ভূমিকার উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন: বঙ্গমাতা ছিলেন স্বাধীনতা সংগ্রামের নির্ভীক সহযাত্রী। আমৃত্যু জীবনসঙ্গী হিসেবে পরম মমতায় বঙ্গবন্ধুকে আগলে রেখেছেন তিনি । আবার সহযাত্রী হিসেবেই ১৫ আগষ্টে জীবন উৎসর্গ করেছেন। এই মহীয়সী নারীর প্রতি শ্রদ্ধা ও সম্মান অম্লান রাখার জন্য দেশের প্রতিটি উপজেলায় বঙ্গমাতা মহিলা সমবায় সমিতি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বক্তব্য শেষে ৭৬ জন পল্লী উদ্যোক্তার হাতে ৭৬ লাখ টাকার ৪% সুদের প্রণোদনা ঋণের চেক তুলে দেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের সম্প্রসারণ ও বিশেষ প্রকল্প বিভাগের যগ্ম পরিচালক কৃষিবিদ মো. আব্দুল কাদের। ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক তামিজুল ইসলাম খান।

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here