পুনঃঅর্থায়নে ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা

0
9 / 100

বিদেশ ফেরত অভিবাসী শ্রমিক, বেকার যুবক, গ্রামীণ উদ্যোক্তা এবং নারী ব্যবসায়ীদের দ্বারা পরিচালিত কুটির, অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্পে (সিএমএসই) পুনঃঅর্থায়ন সুবিধা দিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে কয়েকটি ব্যাংক।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) অর্থায়নে ‘কোভিড-১৯ পরবর্তী ক্ষুদ্র আকারের কর্মসংস্থান সৃষ্টির সহায়তা প্রকল্প’-এর আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে তারা কেন্দ্রীয় ব্যাংক-এর সঙ্গে চুক্তি করেছে।

চুক্তির অধীনে ব্যাংক ও আর্থিক আর্থিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ১,২৯০ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করবে এবং উদ্যোক্তাদের ভর্তুকিযুক্ত ইন্টারেস্টে ঋণ দেবে। একজন উদ্যোক্তা ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন, যা পাঁচ বছরে পরিশোধযোগ্য।

middle

একটি চুক্তিতে সই করেন বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক এবং কোভিড-১৯ পরবর্তী ক্ষুদ্র আকারের কর্মসংস্থান সৃষ্টির সহায়তা প্রকল্পের পরিচালক নুরুন নাহার এবং ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আর. এফ. হোসেন।

অন্য একটি চুক্তিতে সই করেন মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ কামরুল ইসলাম চৌধুরী।

আলাদাভাবে অনুষ্ঠিত চুক্তি সই অনুষ্ঠানগুলোতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মোঃ জাকের হোসেন, উপমহাব্যবস্থাপক ও উপ প্রকল্প পরিচালক রোজিনা আক্তার মুস্তাফী, এডিবি’র প্রিন্সিপ্যাল ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট ডংডং ঝাং, ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং মার্কেন্টাইল ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আদিল রায়হান, সিএফও তাপস চন্দ্র পাল ও এসএমই ফাইন্যান্সিং বিভাগের প্রধান মোহাম্মদ ফারুক আহম্মেদ।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here