পাহাড়ি নারী উদ্যোক্তাদের ‘সাবাংগী’

0

চাকমা ভাষায় ‘সাবাংগী’ শব্দের অর্থ ‘একসঙ্গে এক ছায়াতলে কাজ করা’। শব্দটিই বলে দিচ্ছে ‘সাবাংগী’শুধুমাত্র একটি অনলাইন গ্রুপ না, এটির মূল উদ্দেশ্য সবাইকে নিয়ে একযোগে কাজ করে যাওয়া। বর্তমানে গ্রুপটিতে ৩০০ জন নারী উদ্যোক্তা এবং সব মিলিয়ে ৩২ হাজার সদস্য যুক্ত রয়েছেন।

বিভিন্ন সময়ে উৎসব-পার্বণকে সামনে রেখে ‘সাবাংগী’ গ্রুপ মেলার আয়োজন করে। নারী উদ্যোক্তাদের নিয়ে পার্বত্য জেলা শহর খাগড়াছড়িতে এরকমই একটি আয়োজন শুরু হয়েছে ৭ নভেম্বর, চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। ‘সাবাংগী’র শপ উদ্বোধন উপলক্ষে বিশেষ এ মেলার আয়োজন করা হয়েছে। আর শপটি উদ্বোধনের ফলে খাগড়াছড়ির নারী উদ্যোক্তারা একই ছাদের নিচে তাদের উদ্যোগের পণ্য বিক্রি করতে পারবেন।

পাহাড়ি নারীদের অনেকেই ছোটবেলা থেকে পরিবারের অন্যদের দেখে হাতের তৈরি নানা কারুকার্য ও কাপড় বুনতে শিখেন। তাদের ব্যবহৃত বেশিরভাগ তৈজসপত্র থেকে পরিধেয় কাপড় তারা নিজেরাই হাতে তৈরি করে থাকেন। অনেকে আবার শখের এই কাজকে পেশায় পরিণত করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে চাইতেন। কিন্তু পণ্য কোথায় নিয়ে বিক্রি করবেন এবং ক্রেতা কীভাবে পাবেন, এই চিন্তা করে তাদের উদ্যোক্তা হওয়ার পথে বারবার পিছিয়ে পড়তে হয়েছিল।

তাদের জন্য সহযোগী হয়ে এসেছে ‘সাবাংগী’ নামে একটি ফেসবুক গ্রুপ। এটিই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী উদ্যোক্তাদের প্রথম সুসংগঠিত গ্রুপ ও প্লাটফর্ম।

২০১৯ সালে ‘সাবাংগী’র যাত্রা শুরু হয় বিপলি চাকমা ও ত্রিশিলা চাকমার হাত ধরে। বিপলি চাকমা পুরনো উদ্যোক্তা। ঢাকার মিরপুরে তার একটি রেস্টুরেন্ট রয়েছে। তারও আগে থেকে তিনি পোশাকের উদ্যোগের সঙ্গে জড়িত। শুরুর দিনগুলোতে ব্যবসা প্রতিষ্ঠান চালাতে গিয়ে তাকে কিছু সমস্যার মুখোমুখি পড়তে হয়েছিল। তাই তিনি সবসময় নতুন উদ্যোক্তাদের ভোগান্তি কমিয়ে কীভাবে তাদের কাজকে সহজে এগিয়ে নেওয়া যায় তা নিয়ে ভাবতেন।

গ্রুপটির প্রতিষ্ঠাতা বিপলি চাকমা ও ত্রিশিলা চাকমা ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের দক্ষ ও পারদর্শী করে তুলতে বিসিক থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করে দেন। অন্য সহায়তা নিয়েও পাশে দাঁড়ান তারা। তাদের গ্রুপে সদস্য হতে ও উদ্যোক্তাদের পণ্য বিক্রি করতে কোনরকম ফি প্রদান করতে হয় না। ফলে ক্ষুদ্র উদ্যোক্তারা সহজেই সফল উদ্যোক্তা হওয়ার পথে হাঁটতে পারছেন। আর এভাবেই ‘সাবাংগী’ হয়ে উঠেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী উদ্যোক্তাদের নির্ভরযোগ্য একটি প্লাটফর্ম।

‘সাবাংগী’র আয়োজনে খাগড়াছড়িতে সোমবার শুরু হওয়া সপ্তাহব্যাপী মেলা চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here