জেডিপিসি, এই নামটার সাথে অনেক উদ্যোক্তাদের স্বপ্ন মিশে আছে। জেডিপিসি’র এমন নতুন এক উদ্যোগে নতুন নতুন উদ্যোক্তাদের পাট নিয়ে স্বপ্ন বাস্তবতায় রুপ নিলো।

পাট নিয়ে কাজ করতে গেলে ডিজাইনটা বড় সমস্যা হয়ে দাঁড়ায়। আমরা একই ডিজাইন ফলো করি। ডিজাইন এর জন্য আমরা সব দেশগুলো থেকে পিছিয়ে যাই। আর এজন্য অবশ্যই ডিজাইন নিয়ে আমাদের কাজ করতে হবে।

রংপুর এ আমি ট্রেনিং দিতে এসে নতুন নতুন উদ্যাক্তাদের কাছ থেকে অনেক কিছু শিখলাম। এখানে ১৫ জন উদ্যাক্তার যে স্বপ্ন, আশা নিয়ে প্রতিদিন আমার দিকে তাকিয়ে থাকতো তখন আমি আপ্রাণ চেষ্টা করতাম তা পূরণ করতে। যেন আমি চলে গেলেও তাদের স্বপ্ন থেমে না যায়।

মনি আপা রংপুর এর মেয়ে। অল্প বয়সে স্বামী হারিয়ে দুই মেয়েকে নিয়ে যুদ্ধ। তারপরেও পাট নিয়ে কাজ করতে চায়। সোহেল রানা, সে বগুড়া থেকে এসেছিলো। তার একটা হোটেল আছে, তার পরেও পাট নিয়ে কাজ করতে চায়। লালমনির হাট থেকে এসেছিলো তিন বোন। তারা চায় তাদের ওখানে পাট নিয়ে কাজ করতে। সানজিদা, সে এক জন ছাত্রী। তারও ইচ্ছা পাট নিয়ে কাজ করবে।

জীবন এর গতি সবার এক নয়। শত বাধার পরেও কেউ থেমে থাকেনা। এটা আমার জন্য শিক্ষা।

পৃথিবী এগিয়ে যাচ্ছে, সাথে এগিয়ে যাচ্ছে আমাদের দেশ একই তালে, তবে কেনো আমরা ডিজাইন এর দিক দিয়ে পিছিয়ে থাকবো। নতুন জেনারেশন এর হাতে হাতে পাট পৌঁছাতে হলে ডিজাইন এর উপর জোর দিতে হবে। আমাদের ডিজাইন এর কপি পেস্ট থেকে বের হয়ে আসতে হবে। নতুন নতুন ডিজাইন তৈরি করতে হবে।

ক্লাসে মাঝে মাঝে দেখতাম তারা দুপুরের পর ঝিমিয়ে পরতো এজন্য আমরা ট্রেনিং এর মাঝে খেলতাম। পাঁচ মিনিট কথা বলার পর এক জন মানুষ এর ভালো মন্দ বাছাই করতাম। এরপর যখন আবার ক্লাসে ফিরতাম সবার মুখের হাসি আমাকে নতুন নতুন কিছু  শেখানোর আগ্রহ দিতো।

তবে রংপুরের উদ্যোক্তাদের কিছু করার চাহিদা আছে। শুধু তাই নয় তারা তাদের নিজ নিজ এলাকায় এমন প্রশিক্ষণ দিতে চায়।

জেডিপিসি’র শামীম আহমেদ, যার কাছ থেকে এই শিক্ষা, তার নাম হাজার বার বলবো। আজ ঠিক আমার নাম তারা বার বার নেবে। এই পাওয়া আমার একার নয়, সবার।

ধ্যনবাদ আমার স্যারকেও আমার মেয়েকে এবং আমার বরকে তারা সাহায্য না করলে এভাবে ১১ দিন সংসার ছেড়ে থাকতে পারতাম না। কারণ আমি এখানে ট্রেনিং করাচ্ছি আর কারখানা সে সামলাচ্ছে।

আর অসংখ্য ধন্যবাদ জানায় আমি যাদের বাসায় আছি কলি আপা এবং তাজ ভাই এর প্রতি। রংপুরে এসে আমি নতুন একটা পরিবার পেয়েছি। রংপুরবাসী খুব ভালো মনের মানুষ হয়।

 

রংপুর জেডিপিসি ট্রেনিং সেশন থেকে-

রোকেয়া পারভীন সুমনা
উদ্যোক্তা এবং কোর্স ইন্সট্রাক্টর জেডিপিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here