পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পলিথিন এবং প্লাস্টিকের বহুল ব্যবহার মারাত্মকভাবে পরিবেশের ক্ষতি করছে। এজন্য সরকার নিষিদ্ধ পলিথিন ব্যাগের বিকল্প হিসেবে পাটের তৈরি সোনালী ব্যাগ টেকসই ও সহজলভ্য করতে কাজ করছে সরকার।

সোমবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পরিবেশ সচেতনতামূলক বার্তাসমৃদ্ধ বেলুন উত্তোলনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য রালি শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পাটের তৈরি সোনালী ব্যাগের গ্রহণযোগ্যতা বৃদ্ধির লক্ষ্যে এ ব্যাগের আবিষ্কারক বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের বিজ্ঞানী ড. মোবারক আহমদ খান কে দশ কোটি টাকা প্রদান করেছে।

Uddoktabarta9 1

এ অর্থ সোনালী ব্যাগের প্রতিটির বর্তমান বাজার দর দশ টাকা থেকে কমিয়ে পাঁচ টাকা এবং অধিক দিন ব্যবহার উপযোগী করার গবেষণার কাজে ব্যয় করা হবে। এ গবেষণা সফল হলে জনগণ পলিথিনের পরিবর্তে পাটের সোনালী ব্যাগ ব্যবহারে উৎসাহিত হবে।

বাণিজ্য মেলার ভি আই পি গেটে বেলুন উত্তোলনের উদ্বোধন ঘোষণা করার পর এক বর্ণাঢ্য র‍্যালি মেলার বঙ্গবন্ধু প্যাভিলিয়নে গিয়ে শেষ হয়। মন্ত্রী জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন ও বঙ্গবন্ধু প্যাভিলিয়ন ঘুরে দেখেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব মো. আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ.কে.এম. রফিক আহাম্মদ। এছাড়াও পরিবেশ মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here