পাটপণ্য উদ্যোক্তাদের জন্য নতুন সুখবর

0

ইউরোপে বাজার উপযোগী বহুমূখি পাটপণ্য উৎপাদন ও বাজারজাতকরণের সহায়তায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেপিডিসি) এবং সেন্টার ফর প্রমোশন ইমপোর্ট ফ্রম ডেভলপিং কান্ট্রিজ (সিবিআই)’র মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীতে জেডিপিসি সম্মেলন কক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন ও সিবিআই’র পক্ষে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন সমঝোতা চুক্তিতে সই করেন।

সেসময় সিবিআই ও জেডিপিসি’র ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা চুক্তি হওয়ায় হোম টেক্সটাইল অ্যান্ড হোম ডেকোরেশন উৎপাদনকারী উদ্যোক্তারা ইউরোপের বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ডিজাইনের পণ্য বাজারজাত করতে পারবেন।

এতে ইউরোপের বাজার উপযোগী বহুমুখি পাটপণ্য রপ্তানি ব্যাপকভাবে বাড়বে বলে আশা করা হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি উদ্যোক্তাদের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থারও উন্নতি হবে। আগামী পাঁচ বছরের জন্য সমঝোতা চুক্তিটি সই হয়েছে।

বিশ্বব্যাপি পরিবেশ সচেতনতার কারণে পরিবেশবান্ধব পাট পণ্যের চাহিদা বহুগুণে বৃদ্ধি পাওয়ায় সরকার জেডিপিসি’র মাধ্যমে পাটপণ্যের ব্যবহার বৃদ্ধির পাশাপাশি বহুমুখি পাটজাত পণ্যের উদ্ভাবন, ব্যবহার সম্প্রসারণে গুরুত্ব দিচ্ছে। এই খাতের উদ্যোক্তারা ২৮২ ধরনের দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন, যার অধিকাংশই বিদেশে রপ্তানি হচ্ছে।

বহুমুখি পাটজাত পণ্যকে জনপ্রিয় করতে প্রচার প্রচারণাসহ বিদেশে বিভিন্ন মেলা আয়োজনের কাজও চলমান রয়েছে। এসব মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং বিদেশি ক্রেতাদের মধ্যে বেশি যোগাযোগ স্থাপনে সহায়ক হবে।

এক্সপো-২০২০, দুবাইসহ সকল আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্য মেলায় বহুমুখি পাটপণ্যের প্রতি মানুষের ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here