পণ্য কিনলেই ক্রেতারা পাচ্ছেন তুহির উপহার

0
উদ্যোক্তা- উম্মে হানিয়া তুহি

পণ্যে ছাড়, বিষয়টি বিভিন্ন মৌসুমে ক্রেতাদের কাছে জনপ্রিয় হলেও, প্রতিটি পণ্যের সঙ্গে সবসময় ফ্রি উপহার থাকবে সেটা খুব একটা দেখা যায় না।

বাটিক, বুটিকস, কুশিকাটার পণ্য নিয়ে তেমনটাই করে যাচ্ছেন উদ্যোক্তা উম্মে হানিয়া তুহি।

নওগাঁর আত্রাই এ জন্ম এবং সেখানেই বেড়ে উঠেছেন উম্মে হানিয়া তুহি। সেখানেই কেটেছে শৈশব। পরবর্তীতে রাজশাহী কলেজের প্রাণীবিদ্যা বিভাগ হতে স্নাতকোত্তর শেষ করেন তুহি।

নিজের পোশাকে নিজেই মাঝে-মাঝে ডিজাইন করতেন।আর সেই পোশাক গুলো পরেই আসতেন কলেজে। তুহি তখন থেকেই সহপাঠীদের প্রশংসা কুড়াচ্ছিলেন বেশ।এর পর সহোপাঠি, কাজিন এবং আদরের ছোট্ট বোন তৃষার অনুপ্রেরণায় ২০১৯ এ পা বাড়ালেন উদ্যোক্তা জীবনে। অনলাইনে কোহিনূর স্টিচ নামে চালু করলেন পেজ।পরে সে নামটি পরিবর্তন করে রাখা হয় ‘স্বকীয়’।

tuhii2

পণ্য হিসেবে হাতের কাজের পোশাক, কুশিকাটা পণ্য এগুলো বাছাই এর কারণ কি? এই প্রশ্নের জবাবে উম্মে হানিয়া তুহি উদ্যোক্তা বার্তাকে বলেন, ছোট বেলা থেকেই নিজের পোশাকগুলো নতুন নতুন ডিজাইন করে বানাতাম।সকলের থেকে বেশ ভালোই প্রশংসা শুনতাম। তখন থেকেই মনে সুপ্ত বাসনা তৈরি হয়েছিল উদ্যোক্তা হবো। আমাদের গ্রামে দেখতাম কিছু মেয়েরা হাতের কাজের পোশাক তৈরি করতো, কুশিকাটা পণ্য বানাতো আমি তখন থেকে তাদের বলতাম আমিও একদিন কাজ শুরু করবো তখন প্রতিবেশীরা আমাকে বলত ঠিক আছে তুমি শুরু করু আমরা তোমার কাজ করে দেব।

নিজের মনের সুপ্ত বাসনা, পরিবার-প্রতিবেশিদের যোগানো সাহস সবমিলিয়ে নিজের জমানো এবং ছোটবোনের সহযোগিতায় ১৯ হাজার মূলধন সাথে নিজ গ্রামের ১০ জন সহযোদ্ধা কে নিয়ে শুরু করে দিলেন কাজ।

প্রথমদিকে শুধু মাত্র হাতের কাজের থ্রিপিস তৈরি হতো স্বকীয়তে। ক্রেতাদের ভালোবাসা এবং ব্যাপক শাড়া পেতে থাকায় বর্তমানে থ্রিপিসের সাথে ব্লাউজ, পাঞ্জাবি, বাটিক ও কুশিকাটার বিভিন্ন পণ্য যুক্ত করেছেন তালিকায়।

tuhii

যুক্তরাষ্ট্র এবং সারা বাংলাদেশে তুহির স্বকীয়র পণ্য প্রতিনিয়ত পাড়ি জমায়। এবং প্রতিটি ক্রেতার হাতে পণ্যের সাথে ছোট্ট একটি উপহার দিতে কখনোই ভোলেনা তুহি। পণ্যের সাথে ক্রেতাদের এই বাড়তি পাওনাতে ক্রেতাদের মুখে যে হাসি দেখেন সে হাসিই আগামীদিনে আরো ভালো কাজ করার উৎসাহ বাড়িয়ে দেন তুহির।

পুঁজি কে কতটা গুরুত্বপূর্ণ মনে করেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, পুঁজি নই পরিশ্রম আমার কাছে সফলতার মূলমন্ত্র।আমি বিশ্বাস করি পরিশ্রম এবং আত্মবিশ্বাস থাকলে শুন্য থেকে শুরু করেও সফল হওয়া যায়। কিন্তু আমার অঢেল পুঁজি আছে আমি শ্রম দিলাম না, নিজের প্রতি বিশ্বাস আলনাম না তাহলে কখনোই সফলতা আসবেনা।

tuhi3

ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন, ১০ থেকে ৫০ জন কর্মীর কর্মসংস্থান করতে পেরেছি ভবিষ্যতে তা শত- শত করতে চায় এবং শোরুম স্থাপন করতে চায়। স্বকীয় কে সারাদেশের আনাচে কানাচে এবং দেশের বাইরে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছি।

তরুণদের উদ্দেশ্যে উম্মে হানিয়া তুহি বলেন ‘যারা ভাবছেন শুরু করবেন তারা শুরু করে দিন।পুঁজি কম থাকলেও আত্মবিশ্বাস রাখেন, শ্রম দিয়ে যান সফলতা নিজে এসে আপনার দুয়ারে কড়া নাড়বে। আমার ১৯ হাজার টাকার পুঁজি আজ আমার শ্রমের জন্য, আত্মবিশ্বাসের জন্য দুই বছরের মধ্যে ৬ লাখ টাকায় পৌঁছে গেছে। আপনারাও শুরু করুন সফলতা আসবেই।’

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here