পণ্যের মান, ওজন ও পরিমাপে বিএসটিআই-কে আপসহীন হওয়ার নির্দেশ

0

পণ্যের মান, ওজন ও পরিমাপে বিএসটিআই-কে আপসহীন  হওয়ার নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরল মজিদ মাহমুদ হুমায়ূন। ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ (২০ মে) উদযাপন উপলক্ষে আজ রোববার শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিএসটিআই-এর উদ্যোগে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, পণ্যের মান, ওজন এবং পরিমাপ নিশ্চিত করার জন্য বিএসটিআই-কে বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হচ্ছে।

মন্ত্রী বলেন, পণ্যের মান প্রণয়ন, পরীক্ষণ, মান সনদ  প্রদান, সঠিক ওজন ও পরিমাপের নিশ্চয়তা বিধান, ম্যানেজমেন্ট সিস্টেমস সনদ প্রদানের পাশাপাশি দেশীয় পণ্যের রপ্তানি বাড়ানোর জন্য বিএসটিআই ইতোমধ্যে হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে। এ কার্যক্রম রপ্তানি বাণিজ্যে বিশাল ভূমিকা রাখবে। পণ্য পরীক্ষণ এবং ওজন ও পরিমাপের ক্ষেত্রে বিশ্বমানের সেবা নিশ্চিত করতে বিএসটিআইতে আরও অত্যাধুনিক ৮৯টি ল্যাবরেটরি স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে বলে তিনি জানান।

বিএসটিআই’র মহাপরিচালক ড. মো: নজরুল আনোয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই’র টেস্ট রিপোর্ট যাতে আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য হয় সে লক্ষ্যে সরকার ও বিএসটিআই কাজ করে যাচ্ছে। পণ্য উৎপাদনে পরিমাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ভোক্তারা যেনো প্রতারিত না হয় সেজন্য লেনদেনের ক্ষেত্রে কাঙ্ক্ষিত মান ও সঠিক পরিমাপের পণ্য নিশ্চিত করতে হবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৭৪ সালে বিএসটিআই আন্তর্জাতিক মান সংস্থা- আইএসও এর সদস্যভুক্ত হয় এবং ১৯৭৫ সালে বাংলাদেশ কোডেক্স আলিমেনটারিয়াস কমিশন (সিএসি) এর ন্যাশনাল কোডেক্স কনট্যাক্ট পয়েন্ট (এনসিসিপি) এর সদস্যপদ লাভ করে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই বিএসটিআই-কে একটি শক্তিশালী ও আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করার উপর গুরুত্ব দিয়ে আসছেন বলেও জানান শিল্পমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, পণ্যের মান  প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি নিম্নমানের পণ্য উৎপাদন-সরবরাহ এবং ওজনে কারচুপি রোধকল্পে বিএসটিআই নিয়মিত ভ্রাম্যমাণ আদালত ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করছে। এসব কার্যক্রমের মাধ্যমে লাইসেন্সবিহীন, নকল পণ্য উৎপাদনকারি ও পরিমাপে কারচূপিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ফলে অসাধু ব্যবসায়ীরা সর্তক হচ্ছে এবং জনগণ সঠিক ওজন ও পরিমাপে পণ্য পাচ্ছেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here