Advertisement

১২ নভেম্বর ২০২০ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নিয়ে ২৩টি নারী চেম্বার, অ্যাসোসিয়েশন ও ট্রেড বডিজ এবং কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে এসএমই ফাউন্ডেশন।

মতবিনিময় সভায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় নারী-উদ্যোক্তাদের প্রস্তুতি নেয়া প্রয়োজন। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কথা ভাবেন বলেই তাদের জন্য ২০ হাজার কোটি টাকার আলাদা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন।

প্রণোদনা প্যাকেজের ঋণ পেতে বাংলাদেশ ব্যাংক সহ বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানের সাথে এসএমই ফাউন্ডেশন নিয়মিত যোগাযোগ করছে জানিয়ে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন আশা প্রকাশ করেন।

ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দিতে আরো উদ্যোগী হবেন। সেই সাথে উদ্যোক্তাদেরও করোনা পরিস্থিতিতে অনলাইনে পণ্য বাজারজাতকরণ বিষয়ে আরো দক্ষতা অর্জনের আহবান জানান তিনি। উদ্যোক্তারা যেন তাদের ব্যবসা ছেড়ে না দেন এবং পাশাপাশি তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এসএমই ফাউন্ডেশন নানা ধরনের উদ্যোগ নিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

Advertisement

মতবিনিময় সভায় ব্যাংক ঋণের কিস্তি পরিশোধ এবং নতুন ঋণ পেতে সমস্যার কথা তুলে ধরেন উদ্যোক্তারা। এছাড়া নারী-উদ্যোক্তাদের জন্য দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ, অ্যাডভাইজরি সেবা, অর্থায়নের সুযোগ এবং বাজার ব্যবস্থাপনা নিয়ে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে দেয়া সেবাসমূহ সম্পর্কে মতবিনিময় সভায় বিস্তারিত ধারণা দেয়া হয়।

অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার এবং মহাব্যবস্থাপক ফারজানা খান বক্তব্য রাখেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here