দেশের নারী উদ্যোক্তাদের মাঝে বাণিজ্যিক ব্যাংকের ক্ষুদ্রঋণ বিতরণ বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের প্রথম ছয় মাসে ৩ হাজার ২৫৬ কোটি টাকা ক্ষুদ্রঋণ নিয়েছেন নারী উদ্যোক্তারা, যা আগের বছর ছিল ২ হাজার ৮২৪ কোটি টাকা। অর্থাৎ ক্ষুদ্রঋণ বিতরণ বেড়েছে ৪৩২ কোটি টাকা। দেশের কেন্দ্রীয় ব্যাংক বলছে, নারী উদ্যোক্তাদের ছোট ছোট স্বপ্ন পূরণ করতে এ ঋণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

নারী উদ্যোক্তাদের সহায়তা করছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। নারীদের সহায়তা করতে বিশেষ ঋণ প্রকল্প তৈরি করা হয়েছে। ৯ শতাংশ সুদে ১০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে বেশ কয়েকটি ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী গত ছয় মাসে (জানুয়ারি-জুন) নারীদের মঝে সেবা খাতে ৫৭১ কোটি টাকা, বাণিজ্যিক খাতে ১ হাজার ৪৬৭ কোটি টাকা এবং উৎপাদন খাতে ১ হাজার ২১৮ কোটি ২৩ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ছয় মাসে নারী উদ্যোক্তার সংখ্যা ছিল ২৯ হাজার ৫৮৭ জন।

এপ্রিল থেকে জুন পর্যন্ত সেবা খাতে নারীদের মধ্যে ঋণ বিতরণ করা হয়েছে ৩৩৫ কোটি ৭১ লাখ টাকা। এক্ষেত্রে সেবা খাতে নারী গ্রাহকের সংখ্যা ছিল ৩ হাজার ৮৩৩ জন। এ ছাড়া একই সময়ে বাণিজ্য খাতে ৮ হাজার ৬৬৭ জনের মধ্যে ৭৯৮ কোটি ৩২ লাখ এবং উৎপাদন খাতে ৫ হাজার ৫৭৯ জন নারীকে ৭৩২ কোটি ৭১ লাখ টাকার ঋণ দিয়েছে আর্থিক খাত। অর্থাৎ এ সময়ে (এপ্রিল-জুন) ১ হাজার ৮৬৭ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে আরও দেখা যায়, নারীদের মধ্যে জানুয়ারি থেকে জুন পর্যন্ত নতুন উদ্যোক্তাদের কার্য পরিচালনায় ঋণ দেয়া হয়েছে ৪৬৬ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, ২০১৮ সালের জানুয়ারি-সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৭৪২ কোটি টাকা ঋণ নিয়েছেন এসএমই খাতের নারী উদ্যোক্তারা। ২০১৭ সালে যার পরিমাণ ছিল ৩ হাজার ৪৬০ কোটি টাকা। অর্থাৎ ঋণ বিতরণ বেড়েছে ২৮২ কোটি টাকা।

দেশের নারী সমাজকে এগিয়ে নিতে জামানতবিহীন ক্ষুদ্রঋণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

খাদিজা ইসলাম স্বপ্না

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here