নারীর দক্ষতা বৃদ্ধিতে রাজশাহীতে বিউটিশিয়ান ট্রেনিং শুরু

0

ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউডিপি) রাজশাহীর আয়োজনে এবং রাজশাহী বিউটিশিয়ান’স ক্লাবের (আরবিসি) সহযোগিতায় ২০ দিনব্যাপী দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণের (বিউটিশিয়ান ট্রেনিং) শুভ উদ্বোধন হলো আজ ২৩ মে। সকালে রাজশাহী বিউটিশিয়ান’স ক্লাবে ব্র্যাকের দুইজন কর্মকর্তা এবং তাদের সাথে আরবিসির প্রতিষ্ঠাতা স্বরুপা চৌধুরী পপি এবং মধুমিতা হালদার এর উদ্বোধন করেন। অসহায় দরিদ্র মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

আরবিসির প্রতিষ্ঠাতা স্বরুপা চৌধুরী পপি উদ্যোক্তা বার্তাকে জানান, ‘অসহায় মা-বোনদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য নিয়ে আমি রাজশাহী বিউটিশিয়ান’স ক্লাব (আরবিসি) প্রতিষ্ঠা করেছিলাম ২০১৮ সালে। তখন আমার সামাজিক যোগাযোগ মাধ্যমের পাতায় একটি পোস্ট করেছিলাম ২০০ টাকা দিয়ে ফর্ম ফিলআপের মাধ্যমে ২০ দিনব্যাপী বিউটিশিয়ান কোর্স করানো হবে। এতে ব্যাপক সাড়া পেয়েছিলাম। আমার এ পোস্ট সৌভাগ্যক্রমে বিশিষ্ট সমাজ সেবী ও নারী নেত্রী মিজ শাহীন আক্তার রেনী ম্যামের চোখে পড়ে। তিনি নিজে আমাকে ফোন দিয়ে উৎসাহ দেন। এতে আমি আরো সাহস পাই এবং বিনামূল্যে প্রশিক্ষণ দিতে শুরু করি। এরপর ব্র্যাক থেকেও আমার সাথে যোগাযোগ করা হয় এবং আমি আজ চতুর্থ বারের মতো প্রশিক্ষণ কোর্স শুরু করলাম।

স্বরুপা চৌধুরী পপি আরো বলেন, আমি এবং আমার সহযোদ্ধা বোন মধুমিতা হালদার দু’জন মিলে প্রশিক্ষণ দিয়ে থাকি। তবে এর আগের বছরগুলোতে ৭০/৮০ জন থাকলেও করোনা মহামারীর কারণে এ বছর ১৪ জনকে নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা আবারও বেশি মানুষকে প্রশিক্ষণ দিতে পারবো। রাজশাহীর আরডিএ মার্কেটের তৃতীয় তলায় রাজশাহী বিউটিশিয়ান’স কোর্স (আরবিসি) অফিসে আমরা এ প্রশিক্ষণ দিয়ে থাকি।

এক প্রশিক্ষণার্থী উদ্যোক্তা বার্তাকে জানান, ‘এই প্রশিক্ষণ নারীদের খুব উপকৃত করবে। এটির মাধ্যমে আমি অন্য একটি পার্লারে কাজ করতে পারবো এবং ভবিষ্যতে নিজেও একটি পার্লার দিতে পারবো। এতে নিজের কর্মসংস্থান তো হবেই আরো অনেকে স্বাবলম্বী হবে’।

শিরোইল কলোনির নিশা আক্তার নামের আরেক প্রশিক্ষণার্থী বলেন, ব্র্যাকের মাধ্যমে আমি জানতে পারি এই প্রশিক্ষণের কথা এবং এটি শেষ করে সার্টিফিকেট পাওয়ার পর আমি পার্লারে কাজ করতে পারবো। পড়াশোনার পাশাপাশি তাই এখানে প্রশিক্ষণ নিতে এসেছি।

আরবিসির আরেক প্রতিষ্ঠাতা মধুমিতা হালদার জানান, ‘ভবিষ্যতে বৃহৎ পরিসরে আমরা এই কোর্সটি করাবো যাতে কোর্স সম্পূর্ণ করে আরো হাজার হাজার নারী স্বাবলম্বী হতে পারে’।

তামান্না ইমাম
রাজশাহী ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here