নারী উদ্যোক্তাদের ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী

নারীদের জন্য ব্যবসা সহায়ক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে নারী উদ্যোক্তারা বলছেন আইডিয়া পর্যায় থেকে উদ্যোক্তা হতে গেলে নিজেদের চেষ্টার পাশাপাশি চাই উদ্যোক্তা সহযোগিতা প্রদান প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহযোগিতা এবং সহায়ক নারীবান্ধব পরিবেশ।

শনিবার রাজধানীর লালমাটিয়ায় তিন দিনব্যাপী গার্লস ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী দিনে এমন আশাবাদ ব্যক্ত করেন নারী উদ্যোক্তাদের ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী দিনে আলোচক বিশেষজ্ঞরা ও অংশগ্রহণকারী নারীরা।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বুটক্যাম্পটির গত দুইদিনে মোট দশটি আইডিয়া নিয়ে দলীয়ভাবে কাজ করেন অংশগ্রহণকারীরা। অভিজ্ঞ ব্যক্তিদের সেশনের আলোকে তারা ডিজাইন করে একেকটি নতুন উদ্যোগের।

বিচারকদের বিবেচনায় তিনটি আইডিয়াকে সেরা নির্বাচন করা হয় যাদেরকে পরবর্তীতে নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা হবে।

IMG 20191201 WA0000

ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিয়ে বিড়ম্বনায় পড়েছেন, কিংবা রোজকার ওষুধ খেতে ভুলে গেছেন?- সাহায্য করবে পাথ ফাইন্ডার অ্যাপ। কারিগরি দক্ষতায় নারীকর্মী তৈরি করবে ‘শী পাওয়ার’। ক্লাউড স্টোরেজ কিংবা বিভিন্ন অ্যাপ এর মতো প্রযুক্তির ছোঁয়ায় এরকম বিভিন্ন আইডিয়া নিয়ে গার্লস ইনোভেশন বুটক্যাম্পে যোগ দিয়েছিলেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় অর্ধশত নারী শিক্ষার্থী, যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান।

শনিবার রাতে সমাপনী পর্বে উপস্থিত ছিলেন সহজ ডটকমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা কাদির।

তিনি বলেন, প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থানে শুধু চাকরি নয়, ছোট ছোট উদ্যোগের মাধ্যমে নারীদেরকে এই কর্মবাজারে প্রবেশের জন্য এগিয়ে আসতে হবে। এজন্য যারা উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করেন তাদের এগিয়ে আসতে হবে এবং নারীদের জন্য একটি ব্যবসা সহায়ক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে।

IMG 20191201 WA0001

নারীদের উৎসাহ দিতে ক্যাম্পে আরো উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও দোহাটেক নিউমিডিয়ার চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা। বুটক্যাম্পে তিনি অংশগ্রহণকারীদের সাথে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেন। তিনি বলেন, নিজের সকল কাজ করতে হবে দক্ষ হাতেই, পাশাপাশি নিজেকে তৈরি করতে হবে স্ব-ইচ্ছায়।

ক্যাম্পে বিভিন্ন সেশনে উপস্থিত ছিলেন মার্ক অ্যান্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক, ভেঞ্চার পরামর্শ শওকত হোসেন, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের প্রধান নির্বাহী রেজওয়ানা খান, গিগা টেকের ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা, প্রথম আলো ডিজিটালের প্রধান জাবেদ সুলতান, পাঠাও-এর হেড অব মার্কেটিং সৈয়দা নাবিলা মাহবুব, গ্রামীণ টেলিকম ট্রাস্ট-এর হেড অফ এইচ আর অ্যান্ড অ্যাডমিন কাজি শায়লা শারমিন, কমব্যাট জিমের উদ্যোক্তা শামিমা তুলি, স্টোরি টেলার হাসান বেনাইল ইসলাম প্রমুখ।

নারীদের তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্যোগে অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই ক্যাম্পটি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) চলমান প্রকল্প ‘এনাবিলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ এর আওতায় অনুষ্ঠিত হয়।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here