নারীদের জন্য অভিন্ন একটি ফোরাম গঠন শীর্ষক সেমিনার

সোমবার বিকেলে রাজধানীর ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান সেমিনার হলে “High Level Round Table Discussion on Formation of a Bangladesh National Women’s Forum” নারীদের জন্য অভিন্ন একটি ফোরাম গঠন শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনিউরস এবং ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্প।

অনুষ্ঠানে নারী উদ্যোক্তারা নানা রকমের অভিজ্ঞতা তুলে ধরেন। এতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বলেন, নারী উদ্যোক্তাদের উন্নয়নে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড একটি পলিসি খসড়া করেছে। এতে নারী উদ্যোক্তাদের উন্নয়নের জন্য সমন্বিত বিভিন্ন পদক্ষেপ প্রস্তাব করা হয়েছে। পলিসির ৫০ শতাংশ বাস্তবায়ন হলে দেশের চিত্র বদলে যাবে বলেও আশা প্রকাশ করেন বিডার চেয়ারম্যান আমিনুল ইসলাম।

রোকিয়া আফজাল রহমান, সভাপতি, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনিউরস

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, বাংলাদেশের নারীরা অনেক উদ্যোগী এবং পরিশ্রমী। অর্থায়নের পাশাপাশি নীতিগত সহায়তা পেলে নারী উদ্যোক্তারা আরো অনেক দূর এগিয়ে যাবে। এসময় তিনি আরো বলেন, বিশ্বব্যাংকের মতে বাংলাদেশ নারী উদ্যোক্তা তৈরীতে অসাধারণ সাফল্য দেখিয়েছে তবে তারা মূলধারায় নেই, পুরুষদের মত সফলতার স্বীকৃতি পান না। তাই নারীদের ক্ষমতায়ন ও সফলতার স্বীকৃতির জন্য তাদের এত ফোরামের নিচে আসা প্রয়োজন বিশেষত ক্ষুদ্র-মাঝারী এবং প্রত্যন্ত এলাকার উদ্যোক্তাদের। একইসাথে ব্যবসা বান্ধব পুরোপুরি প্রযুক্তি ভিত্তিক করার প্রতিও নজর দিতে হবে।

কাজী এম আমিনুল ইসলাম, চেয়ারম্যান, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড, বিডা

ক্ষমতায়ন, উন্নয়ন, উদ্যোক্তা উন্নয়ন, পেশাগত দক্ষতা বৃদ্ধি, কারিগরী সহায়তা প্রদান, নেটওয়ার্কিং শক্তিশালী এবং জীবণ মান উন্নয়নে নারীদের জন্য একটি অভিন্ন প্লাটফর্ম দরকার বলে মন্তব্য করেছেন উপস্থিত সকলে।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ফেডারেশন অব উইমেন এন্টারপ্রেনিউরসের সভাপতি রোকিয়া আফজাল রহমান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারী উদ্যোক্তা, নারী উদ্যোক্তা সংগঠনের সদস্য, উন্নয়ন সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here