নারায়ণগঞ্জে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসব চলছে

0

নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসব শুরু হয়েছে। গত ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেল ৩ টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালেদ উক্ত মেলার উদ্ভোধন করেন।

mela 2

প্রায় শতাধিক স্টল নিয়ে আয়োজন হচ্ছে কারুশিল্প মেলা। মেলায় প্রতিবারের মতো স্থান পেয়েছে ঐতিহ্যবাহী লোকজ পণ্য। তার মধ্যে রয়েছে রাজশাহীর সখের হাড়ি, চাপাইনবাবগঞ্জের নকশিকাঁথা, মুন্সিগঞ্জের শীতলপাটি সহ ঐতিহ্যবাহী খাদি শিল্প, বাঁশজাত কারুপণ্য, পাট ও কাঠের তৈরি পণ্য, মানিকগঞ্জের তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরা কোটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্তশিল্পসহ বেশ কিছু স্টল থাকছে মেলায়। এছাড়াও মেলায় আসলে পাবেন হরেকরকম মিষ্টি, জিলাপী, নিমকিসহ মজাদার হরেক রকম খাবার ও পিঠা প্রদর্শনী থাকছে।

mela 1

এছাড়াও প্রতিদিন বিকেল থেকে বাউল গান, পালা গান, লালনগীতি, ভাওয়াইয়া, জারি সারি, হাছন রাজার গান, মুর্শিদী গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলাসহ থাকছে বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন।

mela 3

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই মেলা ২৩ মার্চ পর্যন্ত চলবে। এবারের মেলায় কারুশিল্প প্রদর্শনীর জন্য ২৪টি স্টলসহ মোট ১০০ স্টল বরাদ্দ করা হয়েছে।

সেতু ইসরাত
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here