সংস্কৃতি আর সাহিত্যের মেলবন্ধনে ঐতিহ্যের বার্তাবহন এক দারুণ দূরদর্শিতার নিদর্শন। প্রাচীন সব শিল্প-সাহিত্যের দর্শনকে বাঁচিয়ে রাখতে নগরজীবনের দালানের ভীড়ে এক টুকরো নন্দনশৈলী নিয়ে পথ হেঁটে চলেছে বুকল্যান্ড লাইব্রেরী। একটি লাইব্রেরী বহুমুখী কর্মকাণ্ডে এগিয়ে চলেছে ঐতিহ্যকে সাথে নিয়ে। আর তারই ধারাবাহিকতায় শীতকালে বাঙালীর প্রিয় আঙিনাকে বাহারী পিঠার সমাদরে স্বাগত জানিয়েছে নাগরিক জীবনকে। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় হ্যাভেলী কমপ্লেক্সে বুকল্যান্ড লাইব্রেরী আয়োজন করেছে দুইদিন ব্যাপী পিঠা উৎসবের। ছোট্ট সোনামণি থেকে শুরু করে নানান বয়সের দর্শনার্থী এমনকি বয়োজ্যেষ্ঠ ব্যক্তিত্বদের মুখর পদচারণায় মেলা জমে উঠেছে ব্যস্ত নাগরিক জীবনে৷

দুধ চিতই, সেমাই পিঠা, সই পিঠা, সাব কাবাব, মিষ্টি ভাপা, ঝাল ভাপা, গাজরের পায়েস, নারিকেলের চমচম পিঠা, রসে ভরা মুগপাকন, ছিট রুটিতে গরুর মাংস, সুজি পিঠা, ক্ষীর পাটিসাপটা, ঝাল পাটিসাপটা, পুলি পিঠা, ফুল পিঠা, নকশী পিঠা, মুগ পাকন পিঠা, মালপোয়া, খেজুর গুড়ের পায়েস, দই বড়া, ক্ষীরসা, ঝাল পাকন, মেরা পিঠার মতো অসংখ্য পিঠাপুলির আয়োজনে ফুটে উঠেছে বাঙালীর সেই পুরোনো আবহ। গ্রামীন উঠোনে বসে মা-বোনেদের হাতে বানানো সেই পিঠার স্বাদ পেতে সকলেই ব্যস্ত সময় কাটিয়েছেন সীমিত পরিসরের এই মেলায়।

বর্তমান প্রজন্মের অনেকেই বার্গার, পিজ্জা, সাব স্যান্ডউইচের মতো শহুরে খাবারের ভীড়ে দেশীয় ঐতিহ্যের পুরোনো সব পিঠাপুলির নামটাও জানেন না। সেইখানে বর্তমান ও আগামী প্রজন্মের বন্ধনে দেশীয় ঐতিহ্যকে সমুজ্জ্বল রাখতেই বুকল্যান্ড লাইব্রেরির এই আয়োজন বলে জানালেন সহ-প্রতিষ্ঠাতা ফারহানা হাসনা তুলি। নতুন বছরের শুরুতেই দেশীয় ধাঁচের এই আয়োজন দর্শনার্থীদের বেশ আকৃষ্ট করে এবং সেই সাথে নারী উদ্যোক্তাদের সতঃস্ফূর্ত অংশগ্রহন দেশের কালিনারি সেক্টরের শুভ বার্তাও দিচ্ছে বটে। মেলায় অংশগ্রহন করেন মোট ১৫জন নারী উদ্যোক্তা। মেলার উদ্বোধন করেন বিশিষ্ট রন্ধন শিল্পী ও কালিনারি এক্সপার্ট কল্পনা রহমান।

আজ ৮জানুয়ারি থেকে শুরু হয়ে এই পিঠা উৎসবটি চলবে আগামী ৯জানুয়ারি রাত ৯টা পর্যন্ত। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে সবান্ধবে উপস্থিত হওয়া দর্শনার্থীরা একই ছাদের নিচে দেশীয় এতো প্রকার পিঠার স্বাদ নিতে পেরে খুশি নিয়ে বাড়ি ফিরেছেন। কেউ মেলাতেই খাবারগুলোর স্বাদ নিয়েছেন কেউবা খাওয়ার শেষে পরিবারের জন্য ঘরে ফিরেছেন বাড়তি পিঠা সাথে নিয়ে। দুষ্প্রাপ্য যা কিছু নগরজীবনে অপ্রতুল তাই নিয়ে ভবিষ্যতে এমন আরো আয়োজনে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞ বুকল্যান্ড লাইব্রেরি।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here