২০০৬ সালে যাত্রা ‘শাওন ক্রাফট’ এর স্বত্বাধিকারী সফল নারী উদ্যোক্তা আনোয়ারা আক্তার শিউলি। তার আরও একটি পরিচয় তিনি ‘কারুশৈলী কুটির শিল্প’ নারী উন্নয়ন সংগঠনের প্রশিক্ষক এবং প্রতিষ্ঠাতা।uddoktabarta13

কারুশৈলী কুটির শিল্প নারী উন্নয়ন সংগঠনের মূল কাজই হলো নতুন নতুন উদ্যোক্তা তৈরি করা। যারা কিছু করতে চায় কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে সঠিকভাবে কাজ শিখতে পারে না তাদের জন্য এই প্রশিক্ষণ কেন্দ্রটি কাজ করে যাচ্ছে।’ ব্লক- বাটিক, স্কিন প্রিন্ট, অ্যাম্ব্রয়ডারি, সেলাই, কাটিং ইত্যাদির পাশাপাশি একজন সফল উদ্যোক্তা হতে যে অনুপ্রেরণার প্রয়োজন তা প্রতিনিয়ত পাচ্ছেন এই প্রশিক্ষণার্থীরা।

সংগঠনটি বাংলাদেশ মহিলা অধিদপ্তর থেকে ২০১৪ সালে রেজিষ্ট্রেশন করে। ২০১৭ সাল থেকে অফিসিয়ালি স্বল্প পরিসরে কাজ শুরু করলেও গত ছয়মাস থেকে সক্রিয়ভাবে কাজ করছে। এখন পর্যন্ত ৬০০ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষন দিয়েছেন সংগঠনটি।

uddoktabarta1 1

আজ ২৮ অক্টোবর রাজধানীর মিরপুর টোলারবাগে মূল শাখার উদ্বোধন হয় এবং উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে সংগঠনের প্রধান আনোয়ারা শিউলি জানান আগামী ৩১তারিখে ঢাকা ক্যান্টমেন্ট এবং ১ তারিখে চট্রগ্রাম আগ্রাবাদে আরও দুটি শাখা উদ্বোধন করা হবে।

এসময় উপস্থিত ছিলেন একঝাঁক উদ্যোক্তারা, বি’ইয়া এবং বিসিকের উর্ধতন কর্মকর্তারা। যাদের অনেকেই বক্তৃতা রাখেন এবং সেখানে স্পষ্টত সবাই একমত প্রকাশ করেন যে তারা এমন মহৎ উদ্যোগের সাথে আছেন এবং যে কোন সহায়তায় তারা পাশে থাকবেন।

uddoktabart

সংগঠনটির সভানেত্রী ও শাওন ক্রাফটের স্বত্ত্বাধিকারী সফল নারী উদ্যোক্তা আনোয়ারা শিউলি বললেন, আমাদের কার্যক্রমগুলো নারীরা কাজ শিখে ঘরে সীমাবদ্ধ থাকার উদ্দেশ্যে নয় বরং তারা কাজ শিখে কিভাবে পণ্য তৈরী ও বাজারজাত করে আয় করবে তার উপর। সেলক্ষ্যে নতুন একজন উদ্যোক্তার করণীয় কৌশলগুলো শিখিয়ে দেওয়ায় আমাদের মূল লক্ষ্য।

uddoktabarta12 1

তিনি আরও বলেন , আমি যখন ব্যবসায় পা রাখি তখন অনেক বাধার সম্মুখীন হয়েছি।অনেক ভুল করেছি আবার নতুন করে শুরু করেছি।তাই আমি চাই যারা কিছু করতে চায় একেবারে নতুন তাদের জন্য আমি কাজ করছি, ভবিষ্যতেও এভাবেই কাজ করে যাবো। আমি চাই আমার এই সংগঠন থেকে যারা প্রশিক্ষণ নিয়ে কিছু শুরু করছে তারা যেন একেকজন আমার থেকেও বড় উদ্যোক্তা হয়।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here