দেশ সেরা জাতীয় এসএমই (মাইক্রো) উদ্যোক্তা-২০২০ পুরস্কার অর্জন করলেন পিপলস ফুটওয়্যার এর স্বত্বাধিকারী রেজবিন হাফিজ।

গত বুধবার কৃষিবিদ ইন্সটিটিউশনে “৮ম জাতীয় এসএমই মেলা-২০২০” এর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে এ পুরষ্কার তুলে দেন। ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে সারা দেশের দুজন নারী ও তিনজন পুরুষ উদ্যোক্তাকে এ পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে নগদ ১ লাখ টাকা, ট্রফি ও সনদ প্রদান করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার অর্জনের অনুভূতি জানতে চাইলে উদ্যোক্তা রেজবিন জানান, “এই অনুভূতি আসলে ভাষায় প্রকাশ করার নয়। হল ভর্তি মানুষের মাঝে যখন আমার নাম ডাকা হলো এবং মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে আমি পুরস্কার নিলাম ঠিক সেই মুহূর্তে কি বলবো বা কি বলার আছে তা বুঝতে পারছিলাম না, শুধু এইটুকু বুঝতে পারছিলাম নারীদের জয় হয়েছে। আমরা সত্যিকার অর্থে কিছু করেছি যার ফলশ্রুতিতে এই সম্মাননা অর্জন করেছি যেটা আমি সকল নারীদের জন্য উৎসর্গ করছি”।

দীর্ঘ ৮ বছর আগে স্বামীকে সাথে নিয়ে ‘পিপলস নাইফ ইঞ্জিনিয়ারিং’ নামে ফুটওয়্যার ও লেদার গুডস এক্সেসরিজ কারখানা দেন। পরবর্তীতে ৩ লক্ষ টাকা নিয়ে আশুলিয়ায় ৫০০ স্কয়ারফিটের একটি ঘর ভাড়া করে পিপলস ফুটওয়্যার এন্ড লেদারগুডস নামে জুতার কারখানা তৈরি করেন। শুরতে তৈরিকৃত সেই জুতা স্বল্প আয়ের মানুষের জন্য ৭০ টাকায় বিক্রি শুরু করেন। অল্প সময়ের মধ্যেই এলাকায় রেজবিন বেগমের তৈরি জুতার বেশ সুনাম ছড়িয়ে পরে। স্থানীয় ক্ষুদে ব্যবসায়ী ও দোকানদার পাইকারি অর্ডার দিতে শুরু করে। এরপর এক বৈশাখী মেলায় অংশগ্রহণ করে ব্যাপক সাড়া পান। অনেক অর্ডারও মিলে সেই মেলায়। একটি বহুজাতিক সু কোম্পানির একটি বড় অর্ডার মোড় ঘুড়িয়ে দেয় উদ্যোক্তা রেজবিন বেগমের ব্যবসার। রেজবিনের আজকের এই অবস্থানে আসতে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে, অনেক সংগ্রাম করতে হয়েছে। ব্যবসার পাশাপাশি সামাজিক দ্বায়বদ্ধতার অংশ শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে জনশক্তিতে রুপান্তরের প্রয়াসে গড়ে তুলেছেন ‘পিএলজি লেদার ট্রেনিং সেন্টার’।

রেজবিনের বেগমের ৩০০০ স্কয়ারফিটের কারখানায় বর্তমানে ৪০ জন কর্মী  নিয়মিত কাজ করছে। তৈরি করছে চামড়ার জুতা, স্যান্ডেল, লেডিস সু, বেল্ট, মানিব্যাগ, লেডিস পার্স, হ্যান্ডব্যাগ, অফিস ব্যাগ, জ্যাকেট। তার তৈরি পণ্য দেশ ছেড়ে বিদেশের বাজারেও সুনামের সঙ্গে বিক্রি হচ্ছে। রেজবিন স্বপ্ন দেখেন তার তৈরি ব্র্যান্ড আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে। এই প্রত্যাশায় অদম্য গতিতে এগিয়ে চলেছেন দেশ সেরা জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা রেজবিন বেগম।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here