দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে কাজ করবে বিডা ও এন্টারপ্রাইজ সিংগাপুর গ্রুপ

0

আজ (৬ জুলাই) বিডা’র কনফারেন্স কক্ষে, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এর সভাপতিত্বে, Enterprise Singapore Group এর সাথে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র Collaboration Of Investment activities in Bangladesh বিষয়ে আলোচনা ও বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডা’র সম্মানিত নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এ কথা বলেন।

সমঝোতা স্মারকে বিডার পক্ষ থেকে স্বাক্ষর করেন বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং Enterprise Singapore Group পক্ষ থেকে স্বাক্ষর করেন পরিচালক, অড্রে ট্যান (Audrey Tan) এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে লোকমান হোসেন মিয়া বলেন, ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ এখন আর বিশ বছর আগের মত নেই, ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে এখন প্রযুক্তির প্রয়োগ আবশ্যক, সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়নসহ, বিনিয়োগকারীদের সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস, ইনভেস্টমেন্ট আফটার কেয়ার সহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে।

এসময়ে তিনি আরো বলেন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগে সিঙ্গাপুর আমাদের দীর্ঘদিনের বন্ধু এবং এই সমঝোতা স্মারকরের ফলে আমাদের আস্থা, বন্ধুত্ব ও পারস্পারিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ আরো বৃদ্ধি পাবে। সেই সাথে সহযোগিতার ক্ষেত্র গুলো আরো সম্প্রসারিত হবে। এসময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

অনুষ্ঠানে সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র ডিরেক্টর মিঃ ফ্রান্সিস চং বলেন, সিঙ্গাপুর বাংলাদেশে বিদ্যুৎ, টেলিযোগাযোগ, টেক্সটাইল এবং আরএমজি, কৃষি ব্যবসা, খাদ্যসহ বিভিন্ন সেবাখাতে বড় ধরনের বিনিয়োগ করে আসছে, বাংলাদেশে সিঙ্গাপুরের তৃতীয় বৃহত্তম এফডিআই স্টক রয়েছে। বর্তমানে ১৬৭টির বেশি সিঙ্গাপুরের কোম্পানি বিডার অধীনে বিভিন্ন সেবা নিয়ে বাংলাদেশে কাজ করে চলছে। এ সময়ে তিনি আরো বলেন , এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে আগামীতে এই সংখ্যা এবং এফডিআই এর পরিমাণ আরো বৃদ্ধি পাবে ।

অনুষ্ঠানে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ পরিচালক অড্রে ট্যান (Audrey Tan) বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অন্যতম নিরাপদ লাভজনক , তাই বাংলাদেশে বিনিয়োগে সিঙ্গাপুর বিশেষ ভাবে আগ্রহী।

উল্লেখ্য যে ইতোপুর্বে ২০১৮ সালে Enterprise Singapore Group এর সাথে বিডা’র প্রথম সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়, আজ এটি আবার নতুন ভাবে রিনিউ হয়েছে। আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি আইপিএগুলির সাথে এবছর নভেম্বর মাসে ঘোষিত দুইদেশের দ্বিপাক্ষিক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ফলোআপ আলোচনা আনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে স্বাগত ও সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে Enterprise Singapore Group এবং BIDA এর যৌথ উদ্যোগে Collaboration Of Investment activities in Bangladesh বিষয়ে আলোচনা, প্রযুক্তিগত সহযোগিতা, FID আকর্ষণ, সিঙ্গাপুর বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগ সহযোগিতা আরো সহজ ও দ্রুত হবে।

এ সময়ে বিডার কমিউনিকেশন স্পেশালিষ্ট সামিন সাবাবা পারভীন এর উপস্থাপনায়, বিডা’র সহকারী পরিচালক জনাব আবু মোহম্মদ নুরুল হায়াত টুটুল
“Grow Together with Bangladesh Engagement with Singapore” শীর্ষক অডিও ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপনসহ সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্য ও বিনিয়োগ অবস্থান তুলে ধরেন।

অনুষ্ঠানে সিঙ্গাপুরের মিনিস্ট্রি অফ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রি, মিনিস্ট্রি অফ ফরেন এফেয়ার্স , এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ ও বিডার শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here