দেশের ৪০ জেলায় সৌরভের ‘অন্যান্য’র পণ্য

0
সৌরভ মণ্ডল শিপ্ত
12 / 100

‘উই’-তে প্রথম পোস্টেই পাঁচ হাজার রিচ, দুই হাজার রিঅ্যাকশন, তিনশ কমেন্ট। এক ঘন্টার মধ্যে ১২টা অর্ডার কনফার্ম, কিছুক্ষণের মধ্যে আরো চারটা। এভাবেই ২০২০ এ উইমেন অ্যান্ড ই কমার্স ট্রাস্ট (উই) এর মাধ্যমে সৌরভ মণ্ডল শিপ্তর জীবনে উদ্যোক্তা অধ্যায়ের শুরু। তিনি কাজ করেন পরিবেশবান্ধব পচনশীল পাট ও কাগজ দিয়ে তৈরি নান্দনিক ডিজাইনের গৃহ এবং অফিস সজ্জা সামগ্রী নিয়ে।

অন্যদের মতো সৌরভও টেলিভিশনে সিরিয়াল, কার্টুন, সিনেমা দেখতেন, তবে তার দৃষ্টি থাকতো প্রোগ্রামগুলোর সাজসজ্জা সামগ্রীর দিকে। যেটা ভালো লাগতো সেটা নিজে নিজেই হাতের নাগালে থাকা উপকরণ দিয়ে তৈরি করে ফেলতেন। বলা চলে ছোটবেলা থেকেই ক্রাফটিং এর প্রতি ভালোবাসা সৌরভের। নিজ রুম ও বাসার জন্য শোপিস ও ওয়াল হ্যাংগিং-এর মতো জিনিস তৈরি তার নেশা ছিল। তার সৃষ্টিশীলতার প্রশংসা ছিল সবার মুখে মুখে।

raj middle 2 2

শখ এখন প্রাতিষ্ঠানিকতা পেয়েছে। সৌরভ এর উদ্যোগ ‘অন্যান্য’-তে বর্তমানে কাগজের পুতুল, ওয়াল হ্যাংগিং, মিরর, পাটের শোপিস, ফুলদানি, ওয়াটার ফাউন্টেইন, জুয়েলারিসহ পঁচিশ ধরনের পণ্য রয়েছে। সামনে নতুন বেশ কয়েকটি পণ্য যুক্ত হতে যাচ্ছে ‘অন্যান্য’র পণ্য তালিকায়।

উদ্যোক্তা বার্তাকে তিনি জানিয়েছেন, “ইতোমধ্যে দেশের ৪০টি জেলায় ‘অন্যান্য’র পণ্য যাচ্ছে। দেশের বাইরে যুক্তরাষ্ট্র, জাপান এবং ইংল্যান্ডে আমার তৈরি পুতুল এবং ওয়াল হ্যাংগিং গেছে। এছাড়াও অস্ট্রেলিয়া, সুইডেন এবং ফ্রান্স থেকে বায়াররা আমার সাথে যোগাযোগ করেছেন জুটের শোপিস ও জুয়েলারি নেওয়ার জন্য। আমি যেহেতু নিজে সবটা সামলাই, তাই এতো পণ্য দেওয়া সম্ভব হয়নি। বিভিন্ন এনজিও থেকেও আমার পণ্য নেওয়ার জন্য যোগাযোগ করেছে। এখানেও লোকবলের কারণে আমি পারিনি। শিগগিরই ‘অন্যান্য’-তে কয়েকজন লোক নিয়ে বৃহৎ পরিসরে শুরু করবো।”

raj middle 1 3

ইচ্ছেশক্তি মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায় এমন বিশ্বাস অন্তরে লালন করে এগিয়ে চলেছেন স্বপ্নবাজ তরুণ সৌরভ মণ্ডল শিপ্ত। ছোটবেলা থেকেই সংকীর্ণ খাদ্যনালী এবং মেরুদন্ডের জটিল রোগে আক্তান্ত তিনি। ২০১১ সালে অসুস্থতার কারণে নবম শ্রেণির পরীক্ষার সময় হাসপাতালে ভর্তি হতে হয়। এরপর দীর্ঘদিন পড়াশোনা বন্ধ থাকে। এর মধ্যে ২০২০ এ বড়দা তন্ময় মণ্ডলের অনুপ্রেরণায় উদ্যোক্তা জীবনে পদার্পণ করেন সৌরভ। একইসঙ্গে পড়াশোনা শুরু করেন। ২০২০ এ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজিয়েট স্কুলে নবম শ্রেণিতে ভর্তি হন। এই প্রতিষ্ঠান থেকে এবার তিনি মাধ্যমিক পরীক্ষা দেবেন। পরীক্ষার পর তার উদ্যোক্তা জীবনের অভিজ্ঞতা আরো বাড়াতে হস্ত ও কুটির শিল্প এবং পাটপণ্যের বিষয়ে প্রশিক্ষণ পরিকল্পনা রয়েছে তার।

সৌরভ মণ্ডলের বাড়ি নেত্রকোণা সদরে। বর্তমানে তিনি ময়মনসিংহে অবস্থান করছেন।

raj middle 3 1

দাঁড়িয়ে অনেকক্ষণ কাজ করতে গেলে মেরুদণ্ডের ব্যাথায় মাঝেমধ্যেই শয্যাশায়ী হয়ে পড়তে হয়। তখন দশ-বারো দিন একা উঠা-বসা, চলাফেরাও কষ্টকর হয়ে পড়ে। তবুও তিনি অদম্য। শারীরিক অসুস্থতাকে তার উদ্যোগে বাধা হতে দেননি। দৃঢ় প্রত্যয় নিয়ে স্বপ্ন পূরণের লক্ষ্যে অবিচল ‘অন্যান্য’র সৌরভ মণ্ডল।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা
,রাজশাহী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here