দেশের মোট উদ্যোক্তার প্রায় এক তৃতীয়াংশই নারী

0

পাবনার মাহফুজা মিনা ও নূরুন্নাহার বেগম কিংবা চট্টগ্রামের লুৎফা সানজিদা, সারাদেশেই সফল নারী উদ্যোক্তারা ছড়িয়ে আছেন। তাদের মতো দেশজুড়ে ছোট-বড় নানা উদ্যোগ নিয়ে স্বাবলম্বী হয়েছেন বাংলাদেশের নারীরা।

বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে মোট উদ্যোক্তার ৩১ দশমিক ৬১ শতাংশ নারী। নারী উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে বিশ্বের অনেক দেশের তুলনায় এগিয়ে আছে বাংলাদেশ। পরিবার, আর্থ-সামাজিক অবস্থান, ধর্মীয় দৃষ্টিকোণ, পারস্পরিক সহযোগিতা, আর্থিক সহায়তা এবং ব্যবসায়িক পরিবেশের নানা চ্যালেঞ্জ থাকার পরও নারী উদ্যোক্তারা দৃঢ়তার সঙ্গে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫ হাজার ৩৪৬ কোটি টাকার বেশি নারী উদ্যোক্তাদের মাঝে এসএমই ঋণ বিতরণ করেছে। এর মাধ্যমে ১৩ হাজার ৭৪২ জন নতুন নারী উদ্যোক্তা তৈরি হয়েছেন। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, এ পর্যন্ত এসএমই খাতে ব্যাংকগুলো মোট ঋণ দিয়েছে প্রায় দুই লাখ কোটি টাকার বেশি।

রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা বাসস’র কাছে নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিভিন্ন ব্যাংকিং পদক্ষেপের কথা জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ‘দেশে কার্যরত ব্যাংকগুলোর প্রত্যেকটি শাখাকে নতুন তিনজন নারী উদ্যোক্তাকে ঋণ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

‘নারী উদ্যোক্তাদের বিশেষ ক্ষেত্রে ২৫ লাখ টাকা পর্যন্ত জামানত ছাড়াই ঋণ দেওয়ার সুযোগ আছে,’ বলে গভর্নর জানিয়েছেন।

তিনি বলেন, চাকরি দেওয়ার চেয়ে একজন উদ্যোক্তা তৈরি করা অর্থনীতির জন্য বেশি কার্যকর। কারণ একজন উদ্যোক্তা ব্যবসা শুরু করার পর প্রতি বছরই নতুন নতুন মানুষকে চাকরি দিতে পারবেন। এতে বেকারত্ব কমবে এবং মানুষের অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে।

নারী নেত্রীরা বলেন, নারী উদ্যোক্তার বিপুল সম্ভাবনা শুধু শহরকেন্দ্রিক নয়। প্রত্যন্ত অঞ্চলেও দেখা মেলে হাজার হাজার নারী উদ্যোক্তার। তারা সাফল্যের সঙ্গে এগিয়ে যাচ্ছেন এবং গুরুত্বপূর্ণ অবদান রাখছেন দেশের অর্থনৈতিক উন্নয়নে। সরকারের পক্ষ থেকেও নানা ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন: নারী ও পুরুষের সমতা ছাড়া দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। শিক্ষা ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হলে সমাজে নারীদের অবস্থান সুসংহত হয় না। এ জন্য নারীদের আত্মসম্মানবোধ বাড়াতে হবে।

তিনি বলেন, ‘নারীদের মেধা, যোগ্যতা ও কর্মদক্ষতা অনেক বেশি। কিন্তু সুযোগের অভাবে তাদের মেধার বিকাশ হচ্ছে না। পুরুষ যদি কোটি টাকার ব্যবসা করতে পারেন, তাহলে নারীও পারবেন। নারীকে উদ্যোক্তা হিসেবে তৈরি করার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here