দেশের প্রথম ভার্চুয়াল জাদুঘরের ডিজিটাল ফেরিওয়ালা আহমেদ জামান

0

বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয়েছে ভার্চুয়াল জাদুঘর। দেশের যেকোনো জায়গা থেকে ভার্চুয়ালি ঘুরে দেখা যাবে প্রত্নতাত্ত্বিক স্থাপনাসমূহ। আহমেদ জামান সঞ্জীবের উদ্যোগে সাড়ে চার বছরের প্রচেষ্টায় নির্মিত ত্রিমাত্রিক এই ভার্চুয়াল জাদুঘর দেশের ছয়টি স্থাপনার ত্রিমাত্রিক (থ্রি ডি) প্রদর্শনের প্রস্তুত। স্থাপনা গুলো হচ্ছে — ষাট গম্বুজ মসজিদ, চাঁপাইনবাবগঞ্জের ছোট সোনা মসজিদ, সোনারগাঁওয়ের বড় সরদারবাড়ি, নারায়ণগঞ্জের পানাম নগর , দিনাজপুরের কান্তজির মন্দির ও যশোরের ১১ শিবমন্দির।

meseum 1

২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী বীর বিক্রম দেশের প্রথম ভার্চুয়াল মিউজিয়াম উদ্বোধন করেন।

ভার্চুয়াল মিউজিয়ামের মাধ্যমে ইতিহাস-ঐতিহ্য জানতে ও বুঝতে সহজ হবে উল্লেখ করে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহী বলেন, ‘আমাদের দেশের সবচেয়ে বড় ঐতিহ্য হলো আমাদের ইতিহাস। সভ্যতার স্তরে আমার নতুন। ভার্চুয়ালি ঐতিহ্য উপস্থাপনের যে উদ্যোগ নেওয়া হয়েছে, এর মাধ্যমে ইতিহাস ঐতিহ্য জানতে ও বুঝতে সহজ হয়।

meuseum 3

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মিউজিয়ামের প্রতিষ্ঠাতা আহমেদ জামান সঞ্জীব বলেন, ‘প্রথম দুই বছর পার করার পর মনে হলো, আমরা হয়তো পারব না। কিন্তু শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকনের পর আমরা মনে একটা জোর পেয়েছি। আমরা এই প্ল্যাটফর্মটিও তৈরি করতে পারব। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে কাজ শেষ করেছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এস এম রুহুল আমিন ও মুক্তিযুদ্ধ জাদুঘরের তত্ত্বাবধায়ক মফিদুল হক।

মাসুমা শারমিন সুমি,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here