দু’দিনের উই সামিট ২০২২ শুরু

0

দেশের নারীদের স্বাবলম্বী করার প্রত্যয় নিয়ে রাজধানীতে দু’দিনের উই সামিট ২০২২ শুরু হয়েছে। এর আয়োজনে রয়েছে উইমেন অ্যান্ড ই-কমার্স।

শুক্রবার (১৪ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উই সামিট ২০২২-এর উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক এমপি।

তিনি বলেন, আমি একটি স্লোগান দেখলাম– ‘আমরা নারী, আমরা পারি’, আসলেই তাই, নারীরা সব ক্ষেত্রে অনেক এগিয়েছেন। সব সেক্টরে আজ নারীরা ভূমিকা রাখছেন। এটা কারও দয়ায় হয়নি, সবাই তাদের যোগ্যতায় এসেছেন।

মন্ত্রী বলেন: কিছু ধর্মান্ধ মিথ্যা ও অপব্যাখ্যা দিয়ে নারীদের পিছিয়ে রাখতে চেয়েছিল। কিন্তু আমাদের প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বের কারণে নারীরা আজ সব ক্ষেত্রে অবদান রাখছেন।

তিনি বলেন, আগে কোথাও মায়ের নাম লিখতে হতো না, এখন সব কাজে মায়ের নাম লিখতে হয়। এটা থেকে বুঝা যায় প্রধানমন্ত্রী যথাযথভাবে নারীদের মূল্যায়ন করে যাচ্ছেন। নারীদের ক্ষমতায়নের জন্য একক চেষ্টার পাশাপাশি সম্মিলিত চেষ্টায় নারীরা আগামীতে আরও এগিয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার কারণেই উইয়ের মতো ভার্চ্যুয়াল প্রতিষ্ঠান গড়া সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শুধু ঘোষণাই দেননি, এটি বাস্তবায়ন করেছে। এজন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। 

তিনি বলেন, আমরা এখানে অনেক পরিবর্তন ও উন্নতি দেখতে পাচ্ছি। আইসিটি সেক্টরে পুরুষদের পাশাপাশি নারীদের অংশগ্রহণ বাড়ছে।

উইম্যান অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন: করোনা কমে গেছে, পৃথিবী এখন স্বাভাবিক হয়েছে, দয়া করে আপনারা আপনাদের উদ্যোগটা বন্ধ রাখবেন না, এটা চালিয়ে যেতে হবে। আপনারা আপনাদের পণ্য এক্সপোর্ট করবেন, অবশ্যই করেন, তবে দেশের চাহিদা মিটিয়েই তা করবেন।

আয়োজনের মূল সহযোগী হিসেবে রয়েছে বিশ্বব্যাংকের প্রজেক্ট উইমেন এন্টারপ্রেনারস ফাইন্যান্স ইনিশিয়েটিভ (উই-ফাই)। উই-ফাই হলো একটি বিশ্বব্যাংকের কারিগরি সহায়তা প্রকল্প যা নারী এসএমই উদ্যোক্তাদের জন্য বাজারের সুযোগ তৈরি নিয়ে কাজ করে।

দু’দিনব্যাপী সামিটে থাকছে নানা আয়োজন। প্রথম দিনে উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে বেশ সহায়তা করবে এমন কিছু শিক্ষণীয় বিষয় নিয়ে আলোচনার আয়োজন করা হয়। বিভিন্ন পর্বে ফেসবুকে ই-কর্মাসের সুষ্ঠু ব্যবহার, প্রযুক্তির সহায়তায় ব্যবসাকে আরও এগিয়ে নেওয়া, কুরিয়ার ও লজিস্টিক সেবা ব্যবহারসহ নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছে আইসিটি বিভাগ, বিকাশ, ব্যাংক এশিয়া ও স্টেডফার্স্ট কুরিয়ার।

প্রায় ১৩ লাখ সদস্যের এ ফেসবুক গ্রুপ গত ২০১৭ সাল থেকে নারী উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। দেশের নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় কমিউনিটি উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট উইয়ের মাধ্যমে দেশে প্রায় ৪ লাখ নারী উদ্যোক্তা হয়েছেন। আর এ নারী উদ্যোক্তাদের নিয়েই প্রতিবছর উইয়ের চমৎকার আয়োজন উই সামিট, দেশের নারী উদ্যোক্তাদের এক অনন্য মিলনমেলা।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here