বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) দেশের এ শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে নিয়োজিত সরকারি খাতের মূখ্য প্রতিষ্ঠান। বিসিকের প্রত্যক্ষ এবং পরোক্ষ উদ্যোগে দেশে প্রচুর শিল্পোদ্যোক্তা সৃষ্টি, শিল্প প্রতিষ্ঠান স্থাপিত এবং উদ্যোক্তাদের পণ্যের প্রচারে মেলার আয়োজন করে।

zila32

বিসিকের প্রধান অফিস ভবনে নিয়মিত মেলা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিসিকের আয়োজনে দেশের বিভিন্ন প্রান্তে মেলা আয়োজিত হয়ে থাকে। বিসিকের আয়োজনে এক মাসব্যাপী মেলা অনুষ্ঠিত হচ্ছে রাজশাহী এবং ঝিনাইদহে।

zila5

ঝিনাইদহে মেলা শুরু হয়েছে ১০ জানুয়ারি থেকে এক মাসব্যাপী এ মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এই মেলায় প্রায় ৬৫ টি উদ্যোক্তা স্টল দিয়েছেন, যেখানে অংশগ্রহণ করেছেন ২৬ টি জেলা থেকে।

ub zila3

স্টলগুলোতে শোভা পাচ্ছে দেশীয় পণ্য যেমন জামদানি, তাঁতের শাড়ি, থ্রি পিস, টু পিস, ওয়ান পিস, বিভিন্ন হস্তশিল্প, খাদ্যপণ্য, অলংকার, পাট পণ্য, ঐতিহ্যবাহী পণ্য।

ub zila54

মেলার সামগ্রিক বিষয় জানতে উদ্যোক্তা বার্তা থেকে যোগাযোগ করা হয় বিসিকের ঝিনাইদহ শিল্পাঞ্চলের উপ-ব্যবস্হাপক সেলিনা রহমানের সঙ্গে। তিনি জানান, ‘৩০ দিনব্যাপী মেলা বেশ ভালো জমেছে, যা ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিই বলে দেয়। এছাড়াও উদ্যোক্তারা সানন্দে উপস্থাপন করছে তাদের তৈরি পণ্যগুলো। মেলায় ঝিনাইদহের ঐতিহ্যবাহী পণ্যগুলোকে প্রাধান্য দেয়া হয়েছে। বিভিন্ন ধরনের গুড়, পাটালি গুড় ,ঝোলাগুড়সহ অনেক আঞ্চলিক পণ্য পাওয়া যাবে এখানে। মেলায় প্রতিদিন বেশ ভালোই বিক্রি হচ্ছে। আমি নিজেও ঘুরে অনেক উদ্যোক্তাদের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে বিক্রি এবং পরিচিত খুব ভালো হয়েছে’।

ub zila

তিনি আরও জানান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী শাখাওয়াত হোসেনসহ আরও সম্মানিত ব্যক্তিবর্গ মেলা পরিদর্শন করেছেন।

zila

মেলা উদ্বোধনের সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। ঝিনাইদহ বিসিকের উপ-ব্যবস্থাপক সেলিনা রহমান সভাপতিত্বে মেলার শুভ উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ পৌর মেয়র সাইদুল করিম মিন্টু।

মেলা প্রতিদিন চলবে সকাল ১০টা থেকে রাত ৯ টা পর্যন্ত। ঝিনাইদহ পুরাতন ডিসি কোর্ট চত্ত্বর মাঠে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here