বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে নারীর ক্ষমতায়ন এবং কর্মসংস্থানের লক্ষ্য বাস্তবায়নের জন্য জয়িতা ফাউন্ডেশন দীর্ঘদিন যাবত কাজ করে চলেছে শহর থেকে তৃণমূলে। একেবারে গ্রামীণ সমাজের সাধারণ নারী থেকে একজন বিশ্বমানের পণ্য উৎপাদনকারী ও সেবা দানকারী শক্তিশালী উদ্যোক্তার হাত গড়ে তুলতে, মাননীয় প্রধানমন্ত্রীর উৎসাহে এবং সার্বিক সহযোগিতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে অসংখ্য নারীর কর্মসংস্থান গড়ে তুলেছে জয়িতা ফাউন্ডেশন।

কোন একটি লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে থাকলে শুরুতেই যেমন দরকার পরিকল্পনা ঠিক সেরকমই পরিকল্পনার সাথে তার বাস্তবায়নের জন্য প্রয়োজন সঠিক গাইডলাইন। আর সেই গাইডলাইন প্রদানের জন্য জয়িতা ফাউন্ডেশন আয়োজন করে দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা। যেখানে উপস্থিত হন দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অগ্রযাত্রার বিশিষ্ট উদ্যোক্তারা এবং সেই সাথে যারা আগামীতে নেতৃত্ব দেবে এই সেক্টরকে তাদেরই একটি শক্তিশালী দল। ধানমন্ডিতে আজ জয়িতা ফাউন্ডেশন এর সক্ষমতা বিনির্মাণ প্রকল্প অফিসের সম্মেলন কক্ষে সকাল সাড়ে আটটা থেকে শুরু হয় এই প্রশিক্ষণ কর্মশালা যেখানে হাতে-কলমে আলোচিত হয় চারু ও কারুকলা পণ্যের নকশা বিষয়ক নানা কথা। সকালের রেজিস্ট্রেশন থেকে শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলে এই প্রশিক্ষণ কর্মশালা।

joyeta2

উদ্ভাবনী কাজে উৎসাহ প্রদানের লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জয়িতা ফাউন্ডেশন এর নারী উদ্যোক্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের জন্য চারু ও কারু পণ্যের নকশা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আজ ২ফেব্রুয়ারি, দিনব্যাপী অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক জনাব আফরোজা খান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

joyeta

(অতিরিক্ত সচিব) জনাব মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জয়িতা ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আফরোজা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক জনাব নিসার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারুশিল্প বিভাগের চেয়ারম্যান ফারহানা ফেরদৌসী ও বিশিষ্ট ডিজাইনার গবেষক চন্দ্রশেখর সাহা। কর্মশালায় জয়িতা টাওয়ার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক যুগ্ম সচিব জনাব শহিদুল ইসলাম জয়িতা ফাউন্ডেশন এর পরিচালক জনাব নিপুন কান্তি বালা জয়িতা নারী উদ্যোক্তা ওর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আওতাধীন বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

জয়ীতা ফাউন্ডেশনের সক্ষমতা বিনির্মান প্রকল্পের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব আবদুর রউফ জানান, “আগামীতে কুকিং, বেকিং, ডে কেয়ার, হোটেল ম্যানেজমেন্ট, কার ড্রাইভিং, জিমনেসিয়াম থেকে শুরু করে বিভিন্ন ধরনের সুবিধাজনক কর্মকান্ডে নারীদের সংযোগ বাড়াতে তারা আরো অনেক প্রকল্প বাস্তবায়ন করবেন। যেখানে নারীদের গড়ে উঠার বিশাল একটি সুযোগের সৃষ্টি হবে।”

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here