উদ্যোক্তা- ওয়েন্ডি লুহাবে

স্বপ্নটা ছিল আফ্রিকার জন্য কিছু করবেন। আর তাই স্বপ্নের সে পথে এগিয়ে যেতে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ১০ বছর চাকরি শেষে উদ্যোক্তা-ব্যবসায়ী হিসেবে কাজ শুরু করেন। ১৯৯১ সালে একটি পরামর্শক প্রতিষ্ঠান তৈরির মাধ্যমে এ কাজে যুক্ত হন ওয়েন্ডি লুহাবে।

‘ব্রিজিং দ্য গ্যাপ’ নামের প্রতিষ্ঠানে দুই ধরনের কাজ শুরু করেন তিনি। আফ্রিকার কালো তরুণদের উদ্যোক্তা হিসেবে তৈরি করা এবং বিশ্ব বাজারে দক্ষিণ আফ্রিকার প্রতিষ্ঠানগুলোকে কীভাবে সংযুক্ত করা যায়, এই দুটি কাজ দিয়ে শুরু।

তরুণদের পাশাপাশি আফ্রিকার নারীদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে নিজেই উদ্যোগ নেন একটি আর্থিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার। যেখান থেকে প্রয়োজন মত বিশেষ ঋণ নেওয়া যাবে। এটিই ছিল আফ্রিকার নারীদের জন্য প্রথম কোনো আর্থিক সুবিধা বিষয়ক উদ্যোগ।

নিজের স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার এ চেষ্টায় এখনো এগিয়ে চলা ওয়েন্ডি লুহাবের জন্ম ১৯৫৭ সালে। ইউনিভার্সিটি অব ফোর্ট হ্যায়ার থেকে স্নাতক এবং ইউনিভার্সিটি অব ল্যাস্থো থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

কাজের স্বীকৃতি হিসেবে বিশ্বের সেরা ৫০ শীর্ষ নারী উদ্যোক্তা এবং ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি পেয়েছেন ওয়েন্ডি।

ব্যক্তিগত জীবনে ওয়েন্ডির স্বামী দক্ষিণ আফ্রিকার শীর্ষ রাজনীতিবিদ মাবহাজিমা সিলোয়া।

দুই সন্তানের জননী ওয়েন্ডি লুহাবে আফ্রিকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং নারীদের সামনের দিকে এগিয়ে নিতে এখনো কাজ করে যাচ্ছেন। নিজের স্বপ্ন বাস্তবায়ন করতেই এমন সব উদ্যোগ নিয়ে কাজ করে যেতে চান তিনি।

(তথ্যসূত্র ও ছবি ইন্টারনেট থেকে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here