Advertisement

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন এর দক্ষতা ও প্রযুক্তি বিভাগ এর আয়োজনে এবং শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, চট্টগ্রামের সহযোগিতায় “ক্ষুদ্র ও কুটির শিল্পের মধ্যকার সাব- কন্ট্রাক্টিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন শীর্ষক কর্মশালা -২০২০” শিসকে, বিসিক, চট্টগ্রামের সম্মেলন কক্ষে গতকাল সফলভাবে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব বাবুল চন্দ্র নাথ, আঞ্চলিক পরিচালক, বিসিক, চট্টগ্রাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব অঞ্জন শেখর দাশ, পরিচালক, চট্টগ্রাম চেম্বার  অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; জনাব রেখা আলম চৌধুরী,পরিচালক, চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; জনাব নুরুল আজম খান, সভাপতি, নাসিব, চট্টগ্রাম; জনাব হাজী মনির আহমেদ, সভাপতি, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি,চট্টগ্রাম অঞ্চল; বাংলাদেশ রেলওয়ে এর উপ-পরিচালক জনাব মোঃ সাজ্জাদুল ইসলাম এবং বিটাক এর নির্বাহী প্রকৌশলী জনাব ফারহানা চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, চট্টগ্রামের উপ-মহাব্যবস্থাপক জনাব আহমেদ জামাল নাসের চৌধুরী।

সফল উদ্যোক্তাদের মধ্য থেকে ভুলু রাবার এন্ড কেমিকেল ইন্ডাস্ট্রির সত্ত্বাধিকারী জনাব আব্দুর রশীদ ভুলু, মেসার্স পাটোয়ারী ইঞ্জিনিয়ারিং এর সত্ত্বাধিকারী জনাব মোঃ জাকির হোসেন এবং নূর-ই-এলাহী এন্ড ব্রাদার্স এর সত্ত্বাধিকারী জনাব সাজ্জাদুল ইসলাম শাওন। সাব-কন্ট্রাক্টিং বিষয়ক মূল প্রবন্ধ অত্যন্ত চমৎকারভামবে  উপস্থাপন করেন প্রযূক্তি বিভাগ, বিসিক, ঢাকা এর উপ-মহাব্যবস্থাপক প্রকৌ. মোঃ মহিউদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিসকে, বিসিক, চট্টগ্রামের উপ-ব্যবস্থাপক জনাব তানিজা জাহান।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে দিনের কার্যসূচীর সূচনা হয়। অনুষ্ঠানটিতে কয়েকজন নারী উদ্যোক্তাসহ প্রায় পঁয়ত্রিশ জন সফল উদ্যোক্তা অংশগ্রহণ করেন এবং বিশেষ অতিথি মহোদয়বৃন্দের বক্তব্য শেষে এক মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

Advertisement

উক্ত মুক্ত আলোচনায় হালকা প্রকৌশল শিল্পের অতীত, বর্তমান এবং এ শিল্পের ভবিষ্যত নিয়ে উন্মুক্ত আলোচনা করা হয়। আলোচনায় এ শিল্পে বিদ্যমান নানা  সমস্যা উঠে আসে এবং আলোচকবৃন্দ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। শিসকে, বিসিক, চট্টগ্রামের উপ-মহাব্যবস্থাপক মহোদয় মুক্ত আলোচনা শেষে  বেশ কিছু প্রস্তাবনা পেশ করেন। সর্বশেষে বিসিক, চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জনাব বাবুল চন্দ্রনাথ এর সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষিত হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here