ঐক্য হেলথ টিম

প্রতিটি উদ্যোক্তার প্রতিষ্ঠানে কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করণের লক্ষ্যে দিনরাত কাজ করে যাচ্ছে ‘ঐক্য ফাউন্ডেশনের’ একটি সহযোগী সংস্থা ‘ঐক্য হেলথ্’ টিম। ধারাবাহিক এই সেবা প্রদানে এ বারের প্রকল্পে  ‘ঐক্য হেলথ্’ শতভাগ সফল। শুধু সেবা প্রদানই নয়, বরং ‘ঐক্য ফাউন্ডেশন’ কাজ করে যাচ্ছে উদ্যোক্তাদের সকল বিষয় নিয়ে আর এই পথচলা সুদীর্ঘ কালের।

uddoktabarta2
ঐক্য হেলথ’র কার্যক্রম চলছে

গত বৃহস্পতিবার ২২সে আগস্ট ‘ঐক্য হেলথ্’ টিম গিয়েছিলো উদ্যোক্তা নাজমা খাতুনের শু-ফ্যাক্টরিতে। ঢাকার অদূরেই লতিফপুরে গ্রামীণ সবুজ পরিবেশে গড়ে উঠেছে উদ্যোক্তার ফ্যাক্টরি ‘কুসুম-কলি শু ফ্যাক্টরি’। বন্ধুর রাস্তা মাড়িয়ে ‘ঐক্য হেলথ্’ টিম সেখানে উপস্থিত হয়। টিমে উপস্থিত ছিলেন একজন বিশেষজ্ঞ চিকিৎসক, দুইজন ল্যাবরেটরি টেকনোলজিস্ট এবং একজন সহকারী চিকিৎসক। সারা দিন তারা কর্মীদের সেবা প্রদান পর্ব সম্পন্ন করেন।

এখানে তারা কর্মীদের রক্তচাপ পরিমাপ, ডায়াবেটিস পরীক্ষা, রক্তের গ্রুপ নির্ণয় এবং খাদ্যাভ্যাস পরিবর্তন বা নিয়ন্ত্রণ, পরিচ্ছন্নতা সহ সাম্প্রতিক ডেঙ্গু প্রতিরক্ষা সেবা প্রদান করেন। এছাড়াও মেয়েদের স্যানিটারী ন্যাপকিন সম্পর্কে সচেতন করা হয়।

uddoktabarta5
কর্মীদের রক্ত পরিক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন ঐক্য হেলথ টিম

হেলথ্ ক্যাম্পে মোট ৬৪ জন কর্মীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সহ ১৯ জনকে প্রেসক্রিপশন দেয়া হয়। কিন্তু তাদের এত বড় ফ্যাক্টরিতে নেই কোন চিকিৎসক বা সেবা দেওয়ার মতো কোন জনবল। সেই খোঁজ নিয়ে ‘ঐক্য ফাউন্ডেশন’ পাঠিয়েছে ঐক্য হেলথ্ টিম।

uddoktabarta1
কর্মীদের স্বাস্থ্য পরিক্ষায় ব্যস্ত ঐক্য হেলথ টিম

তাদের অনেকেই নিরাপদ পানি পানের গুরুত্ব জানে না। স্বাস্থ্য সচেতন শৌচাগার ব্যবহারের সুফল কি বোঝে না। কেটে-ছিঁড়ে গেলে কি করতে হবে, পুষ্টিকর খাবার কি কি? তাদের এই ধারণাটা একেবারেই নেই। তারা হয়ত কোনদিন ভাবতেও পারেনি যে তাদের চিকিৎসা সেবা নিয়ে কোন সংস্থা ভাবতে পারে। সুস্বাস্থ্য ও স্বাস্থ্যকর কর্ম পরিবেশ নিশ্চিত করতে কেউ এগিয়ে আসবে। বিনা মূল্যে কারখানায় এসে তাদের স্বাস্থ্য-সেবা দিতে পারে!

রেবিনা (৩৫) নামের এক মহিলা কর্মী বলেন, “আমার শরীর সবসময়ই দুর্বল দুর্বল লাগে কিন্তু আমি জানতাম না আমার কি হয়েছে। আজ ডাক্তার পরিক্ষা করে বললো আমার ডায়াবেটিস আছে। আমাকে প্রেসক্রিপশন করে দিয়েছে”।
জাবেদ (২০) নামের এক ছেলে কর্মী জানান, “আমার রক্তের গ্রুপ জানার খুব ইচ্ছে ছিলো কিন্তু জানতাম না। আজ জানলাম, আমার খুব ভালো লাগছে”।

uddoktabarta3
কর্মীদের সু-স্বাস্থ্যের জন্য পরামর্শ দিচ্ছেন ঐক্য হেলথ টিম

কর্মীদের মাঝে একটা উচ্ছ্বাস পরিলক্ষিত হয়েছে। তাদের মধ্যে অনেকেই তাদের বিভিন্ন অসুবিধার কথা জানিয়েছেন এবং প্রতি মাসেই এমন সেবা পাওয়ার জন্য অনুরোধ করেছেন। শেষে তারা সবাই ‘ঐক্য হেলথ্’ টিমকে অশেষ ধন্যবাদ জানিয়েছেন।

এই সকল বিষয়গুলো নিয়ে ‘ঐক্য হেলথ্’ টিম উদ্যোক্তা নাজমা খাতুনের সাথে আলোচনা করায় তিনি কর্মীদের সমস্ত অসুবিধার দ্রুত সমাধান দেবেন বলে কথা দেন।

uddoktabarta4
সেবাপ্রাপ্ত কর্মীদের তালিকাভুক্ত করছেন ঐক্য হেলথ টিম

উদ্যোক্তা নাজমা খাতুন উদ্যোক্তা বার্তাকে বলেন, ” প্রথমেই আমি বলবো ‘ঐক্য হেলথ্’ যে কাজ করেছে তা অতুলনীয়। মানবীয় উদ্যোগ এটা। বিনামূল্যে এসে সেবা প্রদান অবশ্যই বিষয়টি প্রশংসার দাবিদার। আসলে আমি নিজেই একজন সেবিকা তাই ছোট-খাট সমস্যা হলে আমি নিজেই কর্মীদের দেখতাম কিন্তু সবাইকে এতো ভালো ভাবে দেখা হয়না যেটা ‘ঐক্য হেলথ্’ করলেন। একসাথে সবাইকে চিকিৎসা দেয়া এটা খুবই চমৎকার একটা কাজ হলো আজ। অবশ্যই ‘ঐক্য হেলথ্’ কে আমাদের এখানে এসে আবারও আমার কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা দেয়ার জন্য অনুরোধ করছি আর আপনাদের অন্তর থেকে ধন্যবাদ জানাচ্ছি ‘ঐক্য হেলথ্’ অনেক দূর এগিয়ে যাবে”।

uddoktabarta6
কুসুম-কলি শু ফ্যাক্টরিতে উদ্যোক্তা ও কর্মীদের সাথে ঐক্য হেলথ টিম

ঐক্য হেলথ সকল এসএমই উদ্যোক্তা ও কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্য-সুরক্ষা ও সুস্থ কর্ম-পরিবেশ তৈরি করতে বাংলাদেশের সকল গ্রাম, উপজেলা, জেলা, বিভাগীয় শহরসহ রাজধানীর সর্বত্র কাজ করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। যেখানে আজ আমাদের দেশের সিংহভাগ কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা নিয়ে কোন পদক্ষেপ নেওয়া হয় না। তাই অবশ্যই ‘ঐক্য হেলথ্’ একটি মাইলফলক হয়ে থাকবে।

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here