যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে  ময়মনসিংহ সার্কিট হাউজ টাউন হল মোড়ে শুরু হয়েছে তিন মাসব্যাপী ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ ক্লাস। দ্বিতীয়বারের মতো এটি আয়োজন করা হয়েছে গত বছর এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছিল।

এবারের প্রশিক্ষণ পর্বে প্রশিক্ষণার্থীর সংখ্যা ৩০ জন। তারা প্রশিক্ষণ পাচ্ছেন ফ্যাশন ডিজাইন, ব্লক, বাটিক, সুতার কম্বিনেশন, রংয়ের কম্বিনেশনসহ যাবতীয় খুঁটিনাটি বিষয়ের উপর। বিভিন্ন রিসোর্স পার্সন তাদের প্রশিক্ষণ নিয়ে থাকছেন। প্রতিদিনই বিভিন্ন ব্যাংকার তাদের একটি নির্দিষ্ট সেশন নিয়ে থাকেন এই সেশনে তারা জানতে পারেন লোন নেওয়ার বা ব্যাংকিং কার্যক্রমের সম্পূর্ণ ধাপগুলো।

ainun

এছাড়াও প্রতিদিনই বিভিন্ন সফল উদ্যোক্তা এসে তাদের সফলতা-ব্যর্থতার কথাগুলো তুলে ধরছেন তাদের সামনে এবং প্রশিক্ষণার্থী সরাসরি উদ্যোক্তার কাছে প্রশ্ন করে জানার চেষ্টা করছেন তাদের কর্ম পরিকল্পনা।

প্রতি বছরই এই ট্রেনিং সেশনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তারা। সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় যুগোপযোগী ট্রেনিং করানো হয় এখানে যেমন সামনে ফাল্গুন, ভ্যালেন্টাইন ডে, পহেলা বৈশাখের মত অকেশনালি প্রোগ্রামগুলোতে কি ধরনের পণ্য তৈরি করতে হবে। কি ধরনের কালার কম্বিনেশন রাখতে হবে সে বিষয়ে বিস্তারিত ধারণা দেয়া হয়।

যুব উন্নয়ন অধিদপ্তরের এই ট্রেনিং সেশনের খুব গুরুত্বপূর্ণ একজন রিসোর্স পার্সন এবং  ট্রেইনার আইনুন নাহার। তার সাথে কথা হলে তিনি উদ্যোক্তা বার্তাকে জানান, “নতুন উদ্যোক্তাদের ক্লাস নিতে গিয়ে সত্যিই আমি মুগ্ধ। অনার্স-মাস্টার্স পাশ করে কেউ চাকুরির অপেক্ষায় নেই, সকলের শ্লোগান একটাই আমরা চাকুরী খুঁজবো না চাকরি দিব। এভাবেই আমাদের বাংলাদেশ এগিয়ে যাচ্ছে আরো এগিয়ে যাবে ইনশাআল্লাহ।”

bcvfdr

তিনি আরো জানান, “যুব উন্নয়ন অধিদপ্তরের এই আয়োজন অব্যাহত রাখা প্রয়োজন। এটা নতুন উদ্যোক্তা সৃষ্টিতে খুব বড় একটা ভূমিকা পালন করে এবং উদ্যোক্তারা সঠিকভাবে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে উদ্যোক্তার ভূবণের পদার্পণ করেন। তাতে ভবিষ্যতে তারা অনেক কম ঝামেলা পোহাবে। সবচেয়ে বড় বিষয় এই সেশনগুলো তাদের অনেক বেশি উদ্বুদ্ধ করে।”

তিন মাসব্যাপী এ প্রশিক্ষণ শুরু হয়েছে জানুয়ারির তিন তারিখ থেকে যা চলবে মার্চ পর্যন্ত। এ প্রশিক্ষণ গ্রহণ করতে হলে ময়মনসিংহ যুব উন্নয়ন অধিদপ্তরের যোগাযোগ করতে হবে প্রয়োজন হবে ভোটার আইডি কার্ড, ছবি আর শিক্ষা সনদের ফটোকপি। উল্লেখ্য এ প্রশিক্ষণ শেষে সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here