তিনদিনের ‘দেশ ই হাট’ শুরু

0

দেশীয় উদ্যোক্তাদের অংশগ্রহণে রাজধানীর ডব্লিউ ভি এ অডিটোরিয়ামে শুরু হয়েছে তিনদিনের মেলা ‘দেশ ই হাট’। 

করোনা পরবর্তী সময়ে ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে টালমাটাল অর্থনৈতিক অবস্থায় দেশীয় উদ্যোগ যখন নতুন চ্যালেঞ্জের মুখে, তখন দেশীয় উদ্যোক্তাদের সমর্থনে ঈদকে সামনে রেখে দেশী পণ্যের প্রসারে এই মেলার আয়োজন করা হয়েছে।

‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠনের সভাপতি এবং আয়োজক উর্মি রহমান শুক্রবার সকালে মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা উদ্যোক্তারা  উপস্থিত ছিলেন।

InShot 20220617 211854087

মেলায় রয়েছে দেশীয় উদ্যোক্তাদের তৈরি নিজস্ব পণ্য যেমন- হ্যান্ডমেড জুয়েলারি, গামছা, তাঁতপণ্য, হোমমেড খাবার, কেক, বিভিন্ন মসলা, ব্লক বাটিক, চুনড়ি শাড়ি, গহনা এমনকি রাজশাহীর আম। 

মেলার আয়োজক এবং উদ্যোক্তা উর্মি রহমান বলেন, “দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে অনেকেই তাদের উদ্যোগ নিয়ে চিন্তিত। তাই তাদের উদ্যোগকে টিকিয়ে রাখার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তারা মেলায় অংশ নিয়েছেন। তাদের উপস্থিতি আমাদের উদ্যোগ নিয়ে আগামীতে আরও এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখাচ্ছে।”

InShot 20220617 211940602

মেলায় নওগাঁ থেকে আসা উদ্যোক্তা ফেরদৌসী বেগম কাজ করেন নকশীকাঁথা এবং বিভিন্ন হস্তশিল্প নিয়ে। তিনি এই মেলা নিয়ে বেশ আশাবাদী।

রাজশাহীর আম নিয়ে মেলায় এসেছেন রুমানা আক্তার। তিনি রাজশাহীর নিজস্ব বাগান থেকে আম্রপালি, গোপালভোগ এবং লক্ষণভোগ নিয়ে এসেছেন। ফরমালিনমুক্ত আম শহরের ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য তিনি এই উদ্যোগ নিয়েছেন৷ 

পুরান ঢাকার নয়াবাজার থেকে এসেছেন উদ্যোক্তা আইরিন ইসলাম। কাজ করেন ব্লক বাটিকের সরঞ্জাম নিয়ে। কাঠের তৈরি বেজ এবং নিজস্ব রঙ ও তুলি রয়েছে তার সংগ্রহে। তিনি বলেন, “এই ধরনের মেলা উদ্যোক্তাদের সাথে ক্রেতাদের মধ্যে এক ধরনের মেলবন্ধন তৈরি করে যা আমাদের উদ্যোগকে সকলের সামনে তুলে ধরতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।”

InShot 20220617 212037933

‘নারী উদ্যোক্তার খোঁজে’ সংগঠন আয়োজিত ‘দেশ ই হাট’ চলবে আগামী ১৯ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা সকলের জন্য উম্মুক্ত।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here