তিনদিনের আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা

0

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আজ বৃহস্পতিবার শুরু হয়েছে তিনদিনের ১০ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা।

যৌথভাবে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এবং লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশন লিমিটেড আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো: মশিউর রহমান এনডিসি। আয়োজনে সভাপতিত্ব করেন পল্লি উন্নয়ন একাডেমির (বগুড়া) মহাপরিচালক (অতিরিক্তি সচিব) খলিল আহম্মেদ।

মেলায় অংশ নিয়েছে দেশি ও বিদেশি ৩৬৫টি প্রতিষ্ঠান। বাংলাদেশ, ভারত, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, স্পেন, নেদারল্যান্ডস, জার্মানি, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তাইওয়ান, ফ্রান্স, পোল্যান্ড, তুরস্ক, ইন্দোনেশিয়া এবং সুইজারল্যান্ডসহ ১৮ টি দেশের কৃষি পণ্য ও যন্ত্রপাতি প্রদর্শন ও বিক্রয় করা হচ্ছে মেলায়।

কৃষি সংক্রান্ত তথ্য এবং প্রযুক্তিগত সেবাও পাওয়া যাবে মেলায়। থাকছে দেশি-বিদেশি কারখানায় উৎপাদিত কৃষি যন্ত্রপাতি, বিদেশ থেকে আমদানি করা কৃষি যন্ত্রপাতি, খাদ্য প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি, দুগ্ধজাত পণ্য প্রক্রিয়াকরণ যন্ত্রপাতি, কৃষিপণ্য, নবায়নযোগ্য জ্বালানি শক্তি, উদ্যান ফসলের উন্নয়ন প্রযুক্তি, সৌর বিদ্যুৎ বায়োগ্যাস ও ডিজেল চালিত জেনারেটর, সেচ পাম্প, গবাদি পশু-পাখির খাদ্য ও পুষ্টি উৎপাদন প্রযুক্তির প্রদর্শনী।

অটো ও সেমি অটো  রাইস মিল, ফিড মিল, সুজি ও ফ্লাওয়ার মিল, অয়েল মিল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ মেশিন টেকনোলজি, বেকারি আইটেম ও কোমল পানীয় তৈরির মেশিনারী ও উপাদান, বেকারি প্রোডাক্ট, চা ও কফি প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারি, ইঙ্কজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, মিট প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারি, গুদামজাতকরণ প্রযুক্তি, গবাদি পশু-পাখির আধুনিক আবাসস্থল, ডেইরি মিল্কিং মেশিন, কুলিং ট্যাঙ্ক, দুধ প্রক্রিয়াজাত ও মোড়কীকরণ প্রযুক্তি ও যন্ত্রপাতি, পানি বোতলজাতকরণ প্রক্রিয়া, কেমিক্যাল ও অন্যান্য যন্ত্রাংশ আছে মেলায়।

আরও আছে কালার সর্টার মেশিন, এয়ার কমপ্রেসার, সাইলো, বয়লার, পার-বয়েলিং মেশিন, স্টিল বিল্ডিং প্রযুক্তি, রাবার রোলার, ড্রায়ার, কুলার, সিড ক্লিনিং, ল্যাব সরঞ্জাম, হার্ডওয়ার ও টুলস, পরিমাপ যন্ত্র, জেনারেটর, পাওয়ার স্টেশন, রাইস ব্রান অয়েল উৎপাদন প্রযুক্তি, ধান রোপণ ও কাটার মেশিন, ট্রাক্টর ও পাওয়ারটিলার, পরিবেশবান্ধব অটো ব্রিকস্ এবং কংক্রিট ব্লক তৈরি প্রযুক্তি।

মেলায় মিনি কম্বাইন হারভেস্টর নিয়ে এসেছে এসিআই। এ মেশিনটির মাধ্যমে ধান রোপণ ও বপন থেকে শুরু করে ধান কাটা, মাড়াইসহ সব ধরনের সুবিধা পাওয়া যায়। মেশিনটি সরকারি ভর্তুকি মূল্যে পাওয়া যাচ্ছে। কৃষির সংকট মোকাবিলায় মিনি কম্বাইন হারভেস্টর প্রযুক্তি মেলার পরপরই সারাদেশে পাওয়া যাবে।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here