তাজরীন’স আর্টিস্ট্রি যেন শৈল্পিকতার ছোঁয়া

0
আইরিন বাপ্পী

শিল্পকলায় পড়াশুনা শেষ করে শৈল্পিকতার ছোঁয়ায় গ্রাহকের মনে জায়গা করে নিতে নিজের প্রতিষ্ঠান ‘তাজরীন’স আর্টিস্ট্রি’ গড়ে তুলেন উদ্যোক্তা আইরিন বাপ্পী।

বেবি ড্রেস, হ্যান্ড মেড পেইন্ট ও জুয়েলারিতে এগিয়ে চলেছে উদ্যোক্তার তাজরীন’স আর্টিস্ট্রি। ২০১৮ সালে কোলজুড়ে সন্তান আসায় স্কুলের চাকরি ছেড়ে নিজে কিছু করার চিন্তা করেন।

২০১০-২০১১ সালে যখন তিনি মাস্টার্সে পড়ছিলেন তখন তিনি ব্লক নিয়ে কাজ করতেন। টানা দেড় বছর তিনি ব্লকের শাড়ি, ব্লকের থ্রি পিস এগুলো নিয়ে কাজ করেছেন, নিজে ডিজাইন করেছেন।

ব্লক নিয়ে যখন তিনি কাজ করতেন তখন তিন জন মেয়েকে তিনি ব্লকের কাজ শিখিয়েছিলেন। পরে এক সময়ে ব্যবসা বন্ধ হয়ে যায়।

bappi 2

২০২০ সালে কিছু পুরানো সহকর্মীর মাধ্যমে উই’র সঙ্গে সংযুক্ত হন উদ্যোক্তা। পরে ধীরে ধীরে উই গ্রুপে পোস্ট দিতেন আস্তে আস্তে শুরু করলাম বেবি ড্রেস নিয়ে কাজ করা । তখন চিন্তা করলেন যে আসলে এখন আর ব্লকের কাজ করা যাবে না কারণ সরঞ্জামাদি নিয়ে বাসাতে কাজ করতে পারবেন না।যেহেতু সন্তান আছে।

তাই চিন্তা করলেন সন্তানকে সময় দিয়ে বাবুকে নিয়ে কাজ করা যায় এমন কি কাজ হতে পারে? তখন চিন্তা করলেন যে তিন তো খুব ভালো ড্রইং করেন রং সম্পর্কে তার যথেষ্ট ধারণা আছে এটা নিয়ে কাজ করা যায়। তখন মাত্র আট হাজার টাকা দিয়ে হ্যান্ড পেইন্ট করার জন্য যা যা সরঞ্জামাদি লাগে সেগুলো কিনে নিয়ে আসলেন বাসায়। তারপর তার ছেলের জন্য একটি ফতুয়ার ব্যাক পার্ট এ হ্যান্ড পেইন্ট করেছিলপন সেটির ছবি তুলে যখন তার টাইম লাইনের হিস্টোরিতে দিলেন এবং উই গ্রুপে পোস্ট দিলেন। প্রথম দিনেই অর্ডার পেয়েছেন একটি দশ বছরের বাচ্চার ফ্রক, একটি দেড় বছরের বাচ্চার ফ্রক এবং দুটি ফতুয়ার।

bappi 1

উদ্যোক্তা মনে করেন নারী উদ্যোক্তাদের জন্য এই অনলাইন প্লাটফর্ম টা অনেক বড় একটা জায়গা। কেননা উই এর সাথে সংযুক্ত হওয়ার পর ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের একটি মিটআপ এ বেঙ্গল সিস্টারহুড কনসোর্টিয়ামের কর্ণধার অরণ্য শারমিনের সাথে উদ্যোক্তার পরিচয় হয় ।

বর্তমানে উদ্যোক্তা বেঙ্গল সিস্টারহুড কনসর্টিয়াম এর সাথে সংযুক্ত আছেন। এখানে তিনি একটিভ মেম্বার হিসেবে আছেন।

bappi 3

তিনি মনে করেন এই গ্রুপে প্রতি মাসে একটি মিট আপ বা মিলন মেলার আয়োজন করা হয়। এটি নিঃসন্দেহে নেটওয়ার্কিং তৈরি করে তুলতে সাহায্য করে এবং অসম্ভব ফলপ্রসূ মনে করেন উদ্যোক্তা। ছোট উদ্যোক্তাদের পরিচিতি বাড়াতে অনেক সাহায্য করে। ভবিষ্যতের পরিকল্পনায় আরও কিছু নারীকে স্বয়ংসম্পূর্ণ করতে চান এই সেক্টরে।

মাসুমা সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here