বর্তমান প্রজন্মের তরুণদের সৃজনশীলতা ও উদ্ভাবনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত বিজনেস লিডার্স কার্নিভালে তিনি উদ্যোক্তা বার্তাকে এ কথা বলেন।

বিজনেস লিডার্স কার্নিভালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম গেস্ট অব অনার হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন।

তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন, তরুণরাই আগামী দিনে দেশে ও বিশ্বে নেতৃত্ব দেবে। তরুণদের বলতে চাই ‘পরীক্ষায় ফার্স্ট হয়েছি’ এই শব্দটি এখন কিন্তু আর অনেক কিছু না। তাদের সৃজনশীল ও উদ্ভাবনের দিকে তাকাতে হবে এবং এগিয়ে আসতে হবে।

মেয়র আতিক বলেন, আমাদের ব্যবসায় চতুর্থ প্রজন্মের যে বিপ্লব আসছে তা তরুণদের দেখতে হবে। ব্যবসায় চতুর্থ প্রজন্মের শিল্প প্রতিষ্ঠানে যেসব পরিবর্তনগুলো আসছে সে বিষয়েও তরুণদের জ্ঞান অর্জন করতে হবে। এর জন্য তরুণদের চিন্তা-ভাবনা বৃদ্ধি করতে হবে এবং পুরো পৃথিবীর সাথে যোগাযোগ রাখতে হবে।

তিনি বলেন, ব্যবসার ক্ষেত্রে এখন থেকেই তরুণদের জানতে হবে ব্যবসাকে কিভাবে সহজভাবে চালানো যায়, ব্যবসার খরচ কমানো যায় ইত্যাদি বুঝতে হবে।

‘আমাদের সময় আমি পায়ে হেঁটে যেমন গুলিস্তান গিয়েছি-এটা এক ধরণের চ্যালেঞ্জ ছিল; আর এখন চতুর্থ প্রজন্মের ব্যবসায় শিল্পের বিপ্লব আরেক ধরণের চ্যালেঞ্জ। যা কিনা তরুণরাই মোকাবেলা করতে পারবে। কারণ তরুণদের মধ্যে সেই শক্তি আছে এবং তারাই আমাদের ভবিষ্যত।’

এর আগে অনুষ্ঠানে গেস্ট অব অনারের বক্তব্যে আতিকুল ইসলাম বলেন, আমাদের সম্পদের সঠিক ব্যবহার জানতে ও শিখতে হবে। লিডারশীপ স্কিলস ডেভেলপমেন্ট আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তরুণ প্রজন্মকে অনেক বেশি স্কিলস ডেভেলপমেন্ট করতে হবে।

সিটি করপোরেশনের পক্ষ থেকে তরুণ উদ্যোক্তাদের একটি জায়গার ব্যবস্থা করে দেয়া হবে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, আমি কথা দিচ্ছি, এমন একটি ব্যবস্থা করা হবে যেখানে আমাদের মহানগরীর তরুণ উদ্যোক্তারা অফিসে এসে কাজ করতে পারবে এবং ল্যাপটপ, ইন্টারনেট ব্যবহার করে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে।

সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কার্নিভালের উদ্বোধন ঘোষণা করেন। বিকেলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী।

কার্নিভালটি যৌথভাবে আয়োজন করেছেন সোসাইটি ফর লিডারশীপ স্কিলস ডেভেলপমেন্ট (এসএলএসডি) ও এন অ্যাফেয়ার্স ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here