"ই-কমার্স এন্ড ডিজিটাল মার্কেটিং" শীর্ষক সেমিনার

আজকাল শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি নানান উদ্যোগ গ্রহণ করছেন। হয়ে উঠছেন সফল উদ্যোক্তা। উদ্যোক্তা হয়ে উঠতে নেই বয়সের সীমারেখা। ঘরে বসে পড়াশুনা কিংবা চাকরীর পাশাপাশি চাইলেই শুরু করা যায় ই-কমার্স বিজনেস। তথ্য প্রযুক্তির বর্তমান যুগে ব্যবসার জন্য পন্য নির্বাচন, আনা, বিক্রি ও সাপ্লাইয়ারের সাথে যোগাযোগ একটি গুরুত্বপূর্ন বিষয়। ইন্টারনেটের কল্যাণে এই তথ্য গুলো পাওয়া এখন অনেক সহজ। তারপরও এই সংক্রান্ত অনেক বিষয় অনেকেরই অজানা। সঠিক ও তথ্যভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে এই বিষয়গুলো জানা সম্ভব। এধরনের প্রশিক্ষণ আর চেষ্টা বদলে দিতে পারে ক্যারিয়ার।

Uddoktabarta7 1

ই-কমার্স ব্যবসায় আগ্রহী সকল উদ্যোক্তাদের জন্য “এন্ট্রাপ্রেনিউরস ক্লাব অব কলেজ অব হোম ইকোনোমিকস” এবং “একাডেমি অফ লার্নিং লিমিটেডের সহযোগিতায় কলেজ অব হোম ইকোনোমিক্সের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো “ই-কমার্স এন্ড ডিজিটাল মার্কেটিং” শীর্ষক সেমিনার। বিনা পুঁজিতে কিংবা অল্প টাকা বিনিয়োগে কিছু করার কথা ভাবছেন তাদের জন্য ওয়ার্কশপটি কার্যকর বলে তারা মনে করেন।

Uddoktabarta6

এন্ট্রাপ্রেনিউরস ক্লাবের সভাপতি শামসুন্নাহার সোমা ও সাধারন সম্পাদক তানজিলা তাহসিন এর সাথে এক্সিকিউটিভ প্যানেল মেম্বারদের তত্ত্বাবধানে সম্পন্ন হয় পুরো আয়োজনটি। সেমিনারে স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন নয়া ক্রাফটের সত্বাধিকারী শারমিন জাহান খান, জেনারেল সেক্রেটারি উইমেন এন্ট্রাপ্রেনরস এসোসিয়েশন বাংলাদেশ। স্পীকার হিসেবে আরো উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহমেদ অপু; অফিশিয়াল ট্রেইনার, একাডেমি অব লার্নিং এবং ইশরাত জাহান চৌধুরী ফাউন্ডার ও চিফ ইনোভেটর “তুলিকা”।

Uddoktabarta00

ব্যবসায়িক গাইডলাইন, ক্যাশ অন প্রোডাক্ট ও বিভিন্ন নতুন প্রোডাক্ট সম্পর্কে ধারণা, প্রোডাক্ট সোর্সিং (দেশি ও বিদেশি মার্কেট), সহজে কিভাবে প্রোডাক্ট নিয়ে আসবেন, মিডিয়া সাপোর্ট, কস্টিং, শিপিং চার্জ ও ডেলিভারি, সহজ মার্কেটিং কৌশল (অনলাইন, অফলাইন ও অন্যান্য), বিনা পুঁজিতে ব্যবসা সংক্রান্ত বিষয়গুলোকেই পুরো সেমিনারে তুলে ধরা হয়। ওয়ার্কশপ শেষে ওয়ান টু ওয়ান ডিসকাশন এর মাধ্যমে বিজনেস প্ল্যান, প্রোডাক্ট সোর্সিং, সাপ্লায়ার সোর্সিং ও বিজনেস ডকুমেন্ট তৈরির সম্পূর্ন গাইডলাইন দেয়া হয়। ওয়ার্কশপ শেষে অংশগ্রহণকারী সবাইকে এটেনডেন্স সার্টিফিকেট দেয়া হয়।

Uddoktabarta5 2

ক্লাবের সকল উপদেষ্টামন্ডলীর উপস্থিতিতে প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রফেসর ইসমাত রুমিনা ক্লাবের এধরনের ইনোভেটিভ সেমিনার আয়োজনকে সাধুবাদ জানান এবং ভবিষ্যতে এধরনের আরো আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করেন। উপাধ্যক্ষ প্রফেসর সোনিয়া বেগম বলেন, “যারা আজ অংশগ্রহন করেছে তারা একদিন সফল উদ্যোক্তা হয়ে এগিয়ে নেবে দেশকে।”

 

 

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here