তিন দিনব্যাপী জয়নুল উৎসব ২০২১

0

শিল্পাচার্য জয়নুল আবেদিন দেশের চারু ও কারু শিল্পে অনবদ্য অবদান রেখেছেন। বাংলাদেশের চারুশিল্প ও কারুশিল্প তার হাত ধরে জায়গা পেয়েছে বিশ্বমঞ্চে। তাই তার জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে প্রতি বছরের মতো এবারও জয়নুল উৎসব ২০২১ এর আয়োজন করা হয়েছে। আয়োজনের উদ্বোধন করেন যৌথভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ আবুল মনসুর। আয়োজনের শুরুতে জয়নুল আবেদিনের কবরে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

উক্ত আয়োজনে দেশের বিভিন্ন শিল্প এবং শিল্পীরা স্থান পেয়েছে। চারুকলা অনু্ষদে চলছে শিল্পীদের মনের মাধুরি মিশিয়ে তৈরী করা বিভিন্ন পণ্যের প্রদর্শনী সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান। পণ্য প্রদর্শনীতে অংশগ্রহণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের শিক্ষার্থীরা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিল্পী এবং মৃৎশিল্পীরা।

dhaka char

পিতলের বিভিন্ন পণ্য নিয়ে কাজ করা উদ্যোক্তা বাবুল আকতার চৌধুরী জানান, “এই প্রদর্শনীতে এসে খুব ভালো লাগছে। জয়নুল আবেদিন আমাদের দেশের সংস্কৃতির অনেক বড় একটা অংশ।তার করা কাজ গুলো আমাদের জন্য পাথেয়।” প্রদর্শনীতে অংশগ্রহণ করা প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থী এমং সিং মারমা জানান, “চারুকলার শিক্ষার্থী হিসেবে জয়নুল উৎসবে অংশগ্রহণ অনেক বড় প্রাপ্তি।প্রতি বছর একবার হওয়া এই আয়োজনে আমরা শামিল হতে পেরে আমরা আনন্দিত।”

dhaka ch

প্রদর্শনীর অন্যতম আয়োজক চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুমন কুমার বৈদ্য আমাদের আয়োজন সম্পর্কে জানান। তিনি বলেন, “জয়নুল আবেদিন আমাদের চারুকলা অনুষদের পথিকৃৎ।তাই তার জন্মদিন কে কেন্দ্র করে এই ঐত্যিহ্যবাহী আয়জন করা হয়ে থাকে।এখানে চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তাদের সারাবছর করা কাজের ছোট একটা প্রদর্শনী করে থাকে।এছাড়াও এবারে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন এই উৎসবে শামিল হয়।”

dhaka

উক্ত আয়োজনে এসে দর্শনার্থীরা বেশ উৎফুল্ল এবং উচ্ছ্বসিত। তারা প্রদর্শনী ঘুরে ঘুরে উপভোগ করার পাশাপাশি পরিচিত হচ্ছেন দেশের মৃৎশিল্প এবং অন্যান্য শিল্পের সাথে এবং জানতে পারছেন জয়নুল আবেদিনের সম্পর্কে। প্রদর্শনী দেখতে আসা দর্শনার্থী ফেরদৌস বলেন, “এখানে এসে খুবই ভালো লাগছে।অনেক অজানা জিনিসের ব্যাপারে জানতে পারছি।” আরেকজন দর্শনার্থী অহিন জানান, “এখানে দেখার পাশাপাশি বকুল তলার সাংস্কৃতিক অনুষ্ঠান বেশ উপভোগ করছি।”

তিনদিন ব্যাপী এই আয়োজন চলবে আগামী ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here