ডিজিটাল উদ্যোক্তা তৈরিতে কাজ করছে ‘ ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাব ‘

0
উদ্যোক্তা - হেমী হোসেইন

ডিজিটাল প্রযুক্তির বিস্তারকে কেন্দ্র করে প্রযুক্তির ব্যাপক বিকাশ ঘটছে পৃথিবীতে। বাংলাদেশ সময়ের পথ পরিক্রমায় ডিজিটালাইজেশনের দিকে অগ্রসর হচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ধীরে ধীরে বাজার দখল করছে। ডাটা সমৃদ্ধি রোবোটিক্স এখন বাজার দখল করে নিচ্ছে।

এই প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে অটোমেশনের কোন বিকল্প নাই। এশিয়ার দ্রুত বর্ধনশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আগামী দিনের বাংলাদেশের অর্থনীতিকে বলা হচ্ছে এশিয়ান টাইগার। ভবিষ্যতে তথ্য প্রযুক্তির খাতে বিশাল সম্ভাবনাময় নিয়ে হাজির হচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশের অর্থনীতিতে তরুণদের এগিয়ে নিতে কাজ করছে ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাব।

অস্ট্রেলিয়া ভিত্তিক একটি এডুটেক প্ল্যাটফর্ম ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাব, যারা কাজ করছে ডিজিটাল উদ্যোক্তা তৈরিতে।

এই প্ল্যাটফর্ম থেকে বাংলাদেশের তরুণ উদ্যোক্তা ও প্রফেশনালরা কার্যকরী শিক্ষা গ্রহণ করে বিশ্বায়ন ডিজিটালের ইকোসিস্টেমের একটা অংশ হতে পারবে। যেখানে তারা জানতে ও শিখতে পারবে ব্যবসার স্কিল ,মাইন্ডসেট ,প্রসেস ,মনিটাইজেশন সহ উদ্যোক্তা হয়ে উঠার বিভিন্ন দিক নির্দেশনা। বর্তমানে বাংলাদেশে ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাবের ছয়টি সেন্টার রয়েছে।

এই ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাবের মূল লক্ষ্য হলো বাংলাদেশের তরুণ উদ্যোক্তা ও প্রফেশনালদেরকে দক্ষ মানব সম্পদে পরিণত করে উন্নত দেশগুলোর সাথে ডিজিটাল ইকোসিস্টেমের সাথে উদ্যোক্তাদের সঙ্গে সরাসরি সংযুক্ত করে দেওয়া। যার ফলে এই তরুণ প্রজন্ম আগামী দিনে বাংলাদেশকে একটি অন্য উচ্চতায় নিয়ে যেতে পারবে।

ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাব এমন একটি প্রতিষ্ঠান যেখানে একজন মানুষের মাইন্ডসেট পরিবর্তন করার মাধ্যমে একজন পরিপূর্ণ ডিজিটাল উদ্যোক্তাকে ট্রান্সফর্ম বা রূপান্তর করা হয়।

ডিজিটাল অন্ট্রাপ্রেনার হাব-এর উদ্যোক্তা বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নাগরিক হেমী হোসেইন। উদ্যোক্তা একজন ক্যারিয়ার পরামর্শক, মোটিভেশনাল স্পিকার,সফল উদ্যোক্তা এবং লাইফ কোচ।

উদ্যোক্তা হেমী হোসেইন ২০১৮ সালে অস্ট্রেলিয়ার স্মল বিজনেস ভিক্তোরিয়া থেকে ” বেস্ট বিজনেস অ্যাওয়ার্ড ইন ২০১৮” স্বীকৃতি পান। এখন পর্যন্ত উদ্যোক্তা হেমী হোসেইন বাংলাদেশ ও অস্ট্রেলিয়া মিলিয়ে ৫০০এর অধিক ডিজিটাল উদ্যোক্তা তৈরী করেছে।

উদ্যোক্তার লেখা ” ফায়ার ইয়োর বস ” বইটি সম্প্রতি আমাজনের বেস্ট সেলার লিস্টে এক নম্বরে এসেছে।

সেখ মুসফেক –উস –সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here