ট্র্যাভেল ও সামাজিক প্ল্যাটফর্মে নিজেকে বিকশিত করেছেন কানিজ ফাতেমা

0
উদ্যোক্তা- কানিজ ফাতেমা

নিজে কিছু একটা করতে সবাইই চায়, চেয়েছেন কানিজ ফাতেমাও। কিন্তু নিজে কিছু করার সাথে সাথে চেয়েছেন দেশ ও দেশের মানুষের জন্য কিছু করতে, চেয়েছেন দেশীয় ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরতে।

দেশের উপকারে আসবে সেইসাথে দেশকে তুলে ধরা যাবে এই প্রত্যয়ে কাজ খুঁজতে গিয়ে এলো সমাধান। ছাত্রজীবনে আসা সুযোগ থেকেই মিলে যায় জীবনের লক্ষ্য। খুঁজে পান কী করবেন তিনি।

সাবলীল জীবনের গল্পে আসে দেশের পর্যটন শিল্পকে এগিয়ে নেবার সমৃদ্ধির প্রয়াস। তরুণ চোখে সবুজ দেশের ঐতিহ্য ও সৌন্দর্যকে তুলে ধরার পথ খুঁজে পান আপন কর্মভূবনে ও পেশাদারিত্বে।

ইউনাইটেড আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে সম্পন্ন করেন কানিজ ফাতেমা। ছাত্র অবস্থায় নিজেকে ইউনাইটেড নেশনসের নানান প্রজেক্টে ভলান্টারি কাজে সম্পৃক্ত করেন।

দেশ ও দেশের মানুষকে তুলে ধরতে চান তিনি এমনই একটি ব্রত ছিল মনের কোণে। ইউনাইটেড নেশন ইউথ অ্যান্ড স্টুডেন্ট এসোসিয়েশনে সংযুক্ত হয়ে একের পর এক ১১টি দেশে বিভিন্ন কনফারেন্সে যাবার সুযোগ হলো। ঘুরে দেখা হলো বিশ্বকে একজন ব্যাকপ্যাকার্স হিসেবে। সাউথ এশিয়ার এম্ব্যাসেডর হিসেবে নির্বাচিত হলেন, মোনাশ ইউনিভার্সিটির আমন্ত্রনে অংশ নিলেন জি-মুন, মডেল ইউনাইটেড নেশনসের আয়োজনে।

বাংলাদেশের ট্যুরিস্ট সেক্টর ও ট্যুরিজমকে বিশ্বের কাছে পৌছে দিতে হবে এবং বাংলাদেশের ট্রাভেলকে নিয়ে যেতে হবে অনন্য এক উচ্চতায়। স্বপ্ন নিয়ে সূচনা করলো কানিজ ফাতেমার ‘ট্রিপজিপ’।

ট্রাভেল প্ল্যাটফর্ম এবং মার্কেট প্লেস নিয়ে একসাথে কাজ করার সুবাদে দারুণ সাড়া মিললো। ৩৬০ডিগ্রি সার্ভিস দিতে হবে ট্র্যালভেলিং সেক্টরে। দেশের বাইরে ও দেশের ভেতরে নিশ্চিন্তে, নির্বিঘ্নে, নির্ভয়ে যেন নারীরা, শিশুরা, তরুণরা ঘুরে বেড়াতে পারেন সেই কার্যক্রম চালু করলেন উদ্যোক্তা।

২০১৭ সালে ৮ থেকে ১২বছর বয়সী ৩০ জন শিশুকে নিয়ে প্রথম ক্যাম্প করেন ট্যুরিজম মন্ত্রণালয়ের সহায়তায়। একই বছর ডিসেম্বরে শুরু করলেন গবেষণা কার্যক্রম ও গ্রাউন্ড তৈরীর কাজের নিরলস পরিশ্রম।

২০ বছর আগে মানুষ হয়তো বছরে একবার ঘুরতে যেতো, সেসময়ের পরিবর্তন এসেছে। মানুষ এখন ঘুরতে ভালোবাসে, একটু অবসরে তারা চান সাধ্যমত দেশ-বিদেশ ঘুরতে।

বেশিরভাগ মানুষের মাঝেই বছরে একাধিক ট্যুর দেবার একটা বাসনা তৈরী হয়েছে। আর সেই চাওয়া যেন বাস্তবায়িত হয়, মানুষের ভ্রমণপিপাসাকে জিইয়ে রাখতে তাই উদ্যোগ পেলো আরো অনন্য উচ্চতা ও সাহস।

সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে এদেশের ট্র্যাটভেল এন্ড ট্যুরিজম, দেশকে ছাপিয়ে ইউরোপ সহ ১২টি দেশে যাবার ব্যবস্থা দিতে কাজ করে যাচ্ছে কানিজ ফাতেমার উদ্যোগ, গড়ে তুলেছেন ট্যুরিজম কাউন্সিল।

আর এভাবেই ব্যবস্থাপনায় পরিবর্তন আর পর্যটনকে এগিয়ে নেবার অঙ্গীকারে দারুণ ভাবে পরিচালিত হচ্ছে কানিজ ফাতেমার উদ্যোগ ট্রিপজিপ।

পর্যটন শিল্পের নিয়ে কাজ করার পাশাপাশি নারী স্বাস্থ্য নিয়েও ভেবেছেন কানিজ ফাতেমা।

এ দেশের বেশিরভাগ নারী এখনো নিজের স্বাস্থ্যের প্রতি যত্নশীল না। এসব নারীর কথা চিন্তা করে প্রযুক্তির উৎকর্ষ ব্যবহারের মাধ্যমে তাদের জন্য একটি সেবামূলক সামাজিক প্ল্যাটফর্ম তৈরি করার উদ্যোগ নেন উদ্যোক্তা। যার নাম ‘কন্যা’। ১৩ই মার্চ ২০২১ সালে দেশ বরেণ্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে কন্যা প্ল্যাটফর্মটির যাত্রা শুরু করে। এছাড়াও দেখা গেছে বিদেশে একটা বিরাট সংখ্যক জনশক্তি জীবিকা নির্বাহের তাগিদে নিজের দেশকে ছেড়ে প্রবাসে পাড়ি জমান। দূর প্রবাসে অবৈধ উপায়ে বিদেশ গিয়ে নানা জটিলতার সম্মুখীন হচ্ছেন অনেকেই। একটা দীর্ঘ সময় তাদের দূর্দশা অবলোকন করে তাদের জন্য কিছু একটা করার জন্য অধ্যবসায় শুরু করেছিলেন তিনি। তাদের জন্য যদি কিছু করা যায়, একটু দক্ষ করে তোলা যায় তাহলে একে অন্যকে তারাও সহযোগিতা করবে, একজন আরেকজনের বিপদে এগিয়ে আসবে। বিদেশে যারা যান তারা খুব সহজেই কাঙ্ক্ষিত চাকুরী বা নিজ গন্তব্য সম্পর্কে আগে থেকেই একজন আর একজন বিদেশী ভাইয়ের কাছ থেকে কিছু জেনে নিতে পারবেন। একজন বাংলাদেশী ভ্রমণকারীর থেকে বিদেশে অন্য একজন সমমনা বাংলাদেশীর সহযোগিতা এবং পথনির্দেশনা পাবে এসব নানাবিধ চিন্তা থেকেই সে সময়ে তিনি প্রবাসী নামের একটি প্ল্যাটফর্ম এর যাত্রা শুরু করেন।

দারুণ একটি কথা বলেন উদ্যোক্তা কানিজ ফাতেমা। যা অনুপ্রেরণাদায়ক বটে। তিনি বলেন, “আমি সমষ্টিগত উন্নয়নে বিশ্বাসী। আপনার সমাজ যদি যথেষ্ট পরিমাণে বিকশিত না হয় তবে আপনি একা একা বেশিদূর যেতে পারবেন না। হয়তো একা সাময়িকভাবে কিছুটা পথ অতিক্রম করতে পারবেন, কিন্তু তা হবে ক্ষণস্থায়ী। আপনি যদি অনেক দূর যেতে চান তাহলে সমষ্টিগত উন্নয়নের মাধ্যমেই যেতে হবে।আর সেটাই আপনাকে পৌঁছে দেবে আপনার কাঙ্খিত লক্ষ্যে।”

এই চমৎকার উদ্যোগকে সঠিক সিদ্ধান্ত ও কর্মপরিকল্পনা নিয়েই তাই একজন উদ্যোক্তা হয়ে তিনি নেতৃত্ব দিচ্ছেন।

সাদিয়া সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here