ট্রেড লাইসেন্স ৫ বছরের জন্য নবায়ন সুযোগের প্রস্তাব

0

ব্যবসা-বাণিজ্য সহজ করার লক্ষ্যে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর করার দাবি জানিয়েছে মেট্রোপলিপটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

ব্যবসায়ী নেতারা বলেছেন, প্রত্যেক বছর লাইসেন্স নবায়নে অনেক সময় ও শ্রম অপচয় হচ্ছে। তাই যেকোন লাইসেন্সের নবায়ন ১ বছর ছাড়াও  ৫ বছরের জন্যে করার সুযোগ রাখা হোক। এর ফলে একটি প্রতিষ্ঠান যদি ৫ বছরের টাকা দিয়ে লাইসেন্স করে নিতে চায়, তাতে সরকারের রাজস্ব আয় প্রথম বছরেই নিশ্চিত হবে এবং ব্যবসায়ীরা লাইসেন্স নবায়নের কাজ একবারে সেরে অন্যান্য জরুরি কাজে মনোযোগ নিতে পারবে।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে এমসিসিআইয়ের নিজস্ব কার্যালয়ে ‘৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন, ব্যবসা সহজীকরণ’ বিষয়ক আলোচনা সভায় ব্যবসায়ীরা এই দাবি করেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সভায় প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম, সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি শহীদুল্লাহ আজিম, এমসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি কামরান টি রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বলেন, ‘আমাদের ৫ কিংবা ১০ বছরের জন্য একবারে লাইসেন্স দিয়ে দেওয়া কোন সমস্যা নয়। বরং এটা আমাদের জন্য সুবিধাজনক। কারণ একবারে আমরা ৫ বছরের ফি পেয়ে যাচ্ছি এবং আমারে দাপ্তরিক কাজকর্ম কমে যাবে। কিন্তু সমস্যা হলো- ট্রেড লাইসেন্সের ফি’র পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট এবং এআইটি আমাদেরকে আদায় করতে হয়। এর থেকে সিটি কর্পোরশেনকে যদি পরিত্রাণ দেওয়া হয়, তাহলে অব্যশই ৫ বছরের জন্য লাইসেন্স প্রদান করা যাবে।’

তিনি আরও বলেন, সরকার এনবিআরের এই ভ্যাট এবং এআইটি আলাদাভাবে দেওয়ার ব্যবস্থা করে দিতে পারে। ব্যবসায়ীরা এনবিআরের অংশটা আলাদাভাবে দিতে পারলে সিটি কর্পোরেশনের জন্য ট্রেড লাইসেন্সের নবায়ন মেয়াদ ৫ বছর করার আর কোন সমস্যা থাকে না।

অনেকে ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করছে উল্লেখ করে ফজলে নূর তাপস সব ব্যবসায়ীকে ট্রেড লাইসেন্স গ্রহণের অনুরোধ জানান। তিনি বলেন, ট্রেড লাইসেন্স প্রক্রিয়া সহজ করতে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ শহরের বিভিন্ন এলাকায় প্রয়োজনে ক্যাম্প করতে পারে। যেখানে ব্যবসায়ীদের লাইসেন্স ইস্যু ও নবায়নের সব ধরণের সেবা প্রদান করা হবে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here