করোনা ভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে দীর্ঘ ৫ মাস বন্ধ থাকার পর গতকাল (১৩ সেপ্টেম্বর, ২০২০ খ্রি) তারিখ হতে স্বাস্থ্যবিধি মেনে বিসিক নকশা কেন্দ্রের ট্রেডভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

বিসিক নকশা কেন্দ্রের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে মার্চ-এপ্রিল, ২০২০ সেশনের প্রশিক্ষণ কার্যক্রম স্থগিত করা হয়েছিল। সর্বমোট তেরোটি ট্রেডে ১০৫ জন প্রশিক্ষণার্থী নিয়ে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নিমিত্তে বিভাগ অনুযায়ী দুইটি শিফট করে প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে।

উল্লেখ্য ১৯৬০ সালে প্রতিষ্ঠার পর থেকে নকশা কেন্দ্রে নকশা নমুনা উন্নয়ন, নকশা বিতরণের পাশাপাশি বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্ররিচালনা করা হয়। এযাবতকাল পর্যন্ত নকশা কেন্দ্রে সর্বমোট ৩০,৫০৯ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

হস্তশিল্পে দক্ষতা উন্নয়নে বিসিক নকশা সর্বমোট ১৩টি ট্রেড যথাক্রমে বাটিক প্রিন্ট, স্ক্রীনপ্রিন্ট, ব্লক প্রিন্ট, ফ্যাশন ডিজাইন ও পোশাক তৈরি, কাপড়ের পুতুল, চামড়াজাত শিল্প, প্যাকেজিং শিল্প, বুনন শিল্প, ধাতব শিল্প, মৃৎশিল্প, বাঁশজাত শিল্প, কৃত্রিম ফুল তৈরি বিষয়ক এই প্রশিক্ষণ কার্যক্রম নকশাকেন্দ্র নিয়মিতভাবে পরিচালনা করে আসছে।

গতকাল (রবিবার) সকালে নকশাকেন্দ্রের সকল বিভাগের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন প্রধান নকশাবিদ জেসমিন নাহার। উক্ত ১৩টি ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করতে আগ্রহী প্রশিক্ষাণার্থীগণ প্রচার ও গবেষণা শাখা, বিসিক নকশাকেন্দ্র, বিসিক ভবন, (৩য় তলা), ১৩৭-১৩৮, মতিঝিল, ঢাকা-১০০০ বরাবর যোগাযোগ করতে পারেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here