টিউশনি থেকে ৮ প্রতিষ্ঠান

0
উদ্যোক্তা মোঃ রজব আলী খন্দকার

বাগমারা উপজেলার মহব্বতপুর গ্রামের রজব আলী খন্দকার (শিমুল)। ছাত্রজীবন থেকেই স্বপ্ন দেখতেন মানবসেবায় নিজেকে নিয়োজিত করবেন। স্বপ্নকে বাস্তবে রূদিয়েছেন। বর্তমানে স্বাস্থ্যসেবার বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাথে জড়িত তিনি। কিছু প্রতিষ্ঠানে প্রধানের দায়িত্বেও রয়েছেন।

এর একটি গ্লোবাল নার্সিং ইনস্টিটিউট। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলে নিবন্ধিত প্রতিষ্ঠানটির সূচনা ২০১৬ সালে। তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি দিয়ে কার্যক্রম শুরু হলেও বর্তমানে সেটির পাশাপাশি চার বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং (বেসিক) চালু রয়েছে। রজব আলী খন্দকার (শিমুল) ব্যবস্থাপনা পরিচালক এর দায়িত্বে রয়েছেন। প্রতিষ্ঠানের চেয়ারম্যান অ্যাড. মোঃ আরমান আলী। এছাড়াও ১১ জন পরিচালক, শিক্ষকমণ্ডলী, সহযোদ্ধা সবমিলিয়ে ৩৫ জন নিয়ে পরিচালিত হচ্ছে গ্লোবাল ফ্যামিলি।

মোঃ রজব আলী খন্দকার (শিমুল) উদ্যোক্তা বার্তাকে বলেন: ছাত্রজীবন থেকেই আমার স্বপ্ন মানুষের সেবা করবো। এজন্য কিছুটা আর্থিক স্বচ্ছলতার প্রয়োজন। আর দশজনের মতো আমিও টিউশন করে হাতখরচ চালাতাম। পরবর্তীতে একটি ডায়াগনস্টিক সেন্টারে কাজের সুযোগ মেলে। সেখানে কাজ করতে-করতে চিকিৎসা শাস্ত্রের প্রতি ভালোবাসা সৃষ্টি হয়। আর মনের ভেতরের সুপ্ত বাসনাতো ছিলই যে মানুষের সেবা করবো। ২০১৬ সালে গ্লোবাল নার্সিং প্রতিষ্ঠা করি। খুব স্বল্প সংখ্যক আসন নিয়ে এটির শুরু। পর-পর সাতবার পরিদর্শনের পর অষ্টমবারে আমরা নিবন্ধন পেয়েছি। প্রথম দিকে নিবন্ধন না পেয়ে খারাপ লাগলেও হাল ছাড়িনি। বিশ্বাস ছিল আমরা একসময় জয়ী হবোই।

এখন ডিপ্লোমাতে ৭ম এবং বিএসসিতে ২য় ব্যাচ চলমান রয়েছে। আসন সংখ্যাও তারা বাড়িয়েছেন।রাজশাহীর পাশাপাশি নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, জয়পুরহাটসহ অনেক জেলার স্টুডেন্ট ওই প্রতিষ্ঠানে আছে। “আমাদের যে পরিকল্পনা ছিল স্বল্প সময়ে শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করে কর্মজীবনে প্রবেশ করবে, সেটিই হচ্ছে।”

প্রতিষ্ঠানটির বিশেষত্ব শুধু পড়াশোনা নয়, এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিসেও তারা সমান নজর দেয়। প্রতিবছর সেখানে পিঠা মেলার আয়োজন করা হয়। এতে কোন খাদ্যে কোন উপাদান রয়েছে, সেই উপাদানগুলোতে কী-কী ভিটামিন-নিউট্রেশন রয়েছে, শরীরের জন্য কোনটা কতটুকু উপকারী– এই বিষয়গুলো শিক্ষার্থীরা জানতে পারছে। পিঠা তৈরিও শিখছে। এতে তাদের যে অভিজ্ঞতা হচ্ছে, তারা ভবিষ্যতে নার্সিং পেশার সাথে যদি একটি ফুড কর্নার চালাবে মনে করে; সেটিও করতে পারবে।

অত্যাধুনিক ল্যাব, লাইব্রেরি রয়েছে গ্লোবাল নার্সিং ইনস্টিটিউটে। এতে অ্যানাটমি, ফিজিওলজি, মাইক্রোবায়োলজি বিষয়ে শিক্ষার্থীরা হাতে কলমে শিখতে পারছে।

সম্প্রতি নিজ এলাকা বাগমারার মাদারিগঞ্জে ইজি লাইফ ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেন্ট সেন্টার গড়ার মধ্য দিয়ে সব শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে প্রশংসায় ভাসছেন শিমুল।

এলাকার বাসিন্দাদের সাথে কথা বললে একজন উদ্যোক্তা বার্তাকে বলেন, একটি গ্রাম অঞ্চলে এরকম আধুনিক একটি হাসপাতাল যেখানে আমরা অনেক সুবিধা পাচ্ছি। ছোট খাটো কোন টেস্টের জন্য, কোন ভ্যাকসিনের জন্য এখন আমাদের শহরমুখী হতে হচ্ছে না। এতে যাতায়াত খরচ, সময় দুটোই আমাদের সাশ্রয় হচ্ছে।

মোঃ রজব আলী খন্দকার (শিমুল) রাজশাহী কলেজের সাইকোলজি বিভাগ থেকে স্নাতক শেষ করেছেন। পরবর্তীতে ইউআইটিএস বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। চিকিৎসা শাস্ত্রের দিকে আসার আগে এই উদ্যোক্তা কারিগরি সার্টিফিকেট অ্যান্ড প্যারামেডিক্স প্রশিক্ষণ নিয়েছেন। বিভিন্ন সময় এসএমসিসহ বেশ কিছু প্রতিষ্ঠানের প্রশিক্ষণও নিয়েছেন তিনি।

বর্তমানে তিনি কবি কাজী নজরুল ইসলাম কলেজে সাইকোলজি বিভাগের লেকচারার। এছাড়াও জড়িত আছেন বেশ কিছু প্রতিষ্ঠানের সাথে। এসব উদ্যোগে ইতোমধ্যে ১১২ জনের কর্মসংস্থান হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে তা আরও বাড়বে বলে তিনি আশা রাখছেন।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here